বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, গণতন্ত্রের প্রশ্নে দেশবাসী কখনো আপস করেনি। সরকার যদি গণতন্ত্র ধ্বংস থেকে ফিরে না আসে তাহলে জনগণ এমন দৃষ্টান্ত স্থাপন করবে যা আগে কখনো ঘটেনি। এসব করে সরকার আর বেশি দিন ক্ষমতায় থাকতে পারবে না।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের উদ্যোগে গ্যাস, বিদ্যুৎ সংকট সমাধানের দাবি এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে কটূক্তির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এ কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, দেশে গ্রহণযোগ্য, ভালো নির্বাচন দেন তাহলে বুঝতে পারবেন তারেক রহমান কোন জায়গায় আছেন, তার জনপ্রিয়তা কত বুঝতে পারবেন। সরকারকে বলব পদত্যাগ করেন, তত্ত্বাবধায়ক সরকার দেন, নিরপেক্ষ নির্বাচন হোক তারেক রহমান এবং আমাদের দল যত ভোট পাবে তা ৭০ এর নির্বাচনকেও অতিক্রম করবে।

তিনি বলেন, আমাদের নেতা তারেক রহমানকে নিয়ে কটূক্তি করা হয়েছে। একটা ভালো নির্বাচন দেন তাহলে বুঝতে পারবেন তারেক রহমান কোন জায়গায় আছেন, জিয়াউর রহমান, খালেদা জিয়া এবং ধানের শীষ কতটা জনপ্রিয় বুঝতে পারবেন। পদ্মা সেতু বানিয়েছেন আরও কত কিছু বানিয়েছেন, দেশের কঠিন সময়ে নৃত্য করেন। শুধু গ্রহণযোগ্য একটা নির্বাচন দেন দেখবেন বিএনপির বক্তব্য সত্য নাকি আপনাদের বক্তব্য সত্য।

দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে দুদু বলেন, দেশে রিজার্ভ শূন্য, তেল কেনা যাচ্ছে না, বিদেশ থেকে কোন কিছু আমদানি করা যাচ্ছে না। এই সংকটের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে, হাসপাতাল বন্ধ হয়ে যেতে পারে, নিদারুণ এক সংকটের দিকে যাচ্ছে দেশ।

তিনি আরও বলেন, সরকার এখনো বলছে এই সমস্যা সাময়িক। কিন্তু দেশের সব অর্থনীতিবিদ বলছেন, এক ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে দেশ। আমরা শুধু ব্যক্তিগতভাবে মনে করি না, দলগতভাবে মনে করি না, বিশ্বের কাছ থেকে, এদেশের জনগণের কাছ থেকে যে খবর পাই এতে বোঝা যায় এই সরকার আর বেশি দিন থাকতে পারবে না।

তিনি বলেন, গণতন্ত্রের জন্য এদেশের মানুষ এক সাগর রক্ত দিয়েছে। সেই গণতন্ত্র এখন আর নেই। ভোটের অধিকার নেই। দুর্নীতিতে বাংলাদেশ সারা বিশ্বে অন্যতম স্বীকৃতি পেয়েছে। এই সরকারের আমলে এত দুর্নীতি হয়েছে গত ৫০ বছরে এরকম দুর্নীতি অন্য কোনো সরকারের আমলে দেশের জনগণ দেখেনি।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন, বিএন‌পির নির্বাহী ক‌মি‌টির সদস্য আবু নাছের মোহাম্মদ রহমাতুল্লাহ, সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, জিনাফের সভাপ‌তি মিয়া মো. আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আ‌ন্দোলনের সভাপ‌তি কে এম র‌কিবুল ইসলাম রিপন, জাতীয় দ‌লের যুগ্ম আহ্বায়ক কাজী ম‌নির, কৃষকদল নেতা শাহজাহান সম্রাট, আরিফুর রহমান মোল্লা প্রমুখ।

আইবি/এসকেডি