ভোলায় বিএনপির মিছিলে পুলিশের গুলিতে স্বেচ্ছাসেবক দলের নেতার মৃত্যু এবং বেশ কয়েকজনের আহত হওয়ার ঘটনায় ৭ দলীয় জোটের ‘গণতন্ত্র মঞ্চ’ তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে। এছাড়া গণতন্ত্র মঞ্চের রূপরেখা চূড়ান্ত করা হয়েছে। যা আগামী ৮ আগস্ট আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করা হবে।

সোমবার (১ আগস্ট) সন্ধ্যায় উত্তরায় জোটের শরিক আ স ম রবের বাসায় এক বৈঠকে এই ক্ষোভ প্রকাশ করা হয়।

জোটের শরিক গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি জানান, বৈঠকে এক যৌথ প্রস্তাবে ভোলায় বিএনপির মিছিলে পুলিশের গুলিতে স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিমের মৃত্যু এবং আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে গণতন্ত্র মঞ্চ।

সাকি বলেন, নেতারা মনে করেন জনগণের সম্মতি ছাড়া ক্ষমতাসীন এই সরকারের সীমাহীন দুর্নীতি, লুটপাট এবং অব্যবস্থাপনার জন্য দেশের অর্থনীতি আজ চরম সংকটে। দেশের জ্বালানি নিরাপত্তা হুমকির মুখে। লোডশেডিংয়ে সারা দেশের মানুষ অতিষ্ঠ। জ্বালানি সংকটের কারণে কল-কারখানা এমনকি সার কারখানা পর্যন্ত বন্ধ হয়ে গেছে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির কারণে দেশের নিম্নবিত্ত এমনকি মধ্যবিত্ত শ্রেণিও খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। লুটেরা সরকার আর তার দোসরদের অর্থ এবং ক্ষমতা লিপ্সার কারণে দেশ আজ এক গভীর সংকটের দিকে ধাবিত হচ্ছে।

সাকি আরও বলেন, নেতারা সব অত্যাচার দমন, পীড়ন, নির্যাতন এবং এই হত্যাযজ্ঞের বিরুদ্ধে জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তোলা এবং ফ্যাসিবাদী সরকার ও শাসনব্যবস্থার পতনের লড়াইকে জোরদার করার আহ্বান জানিয়েছেন। 

বৈঠক সূত্রে জানা গেছে, সভায় গণতন্ত্র মঞ্চের রূপরেখা চূড়ান্ত করা হয়েছে। যা আগামী ৮ আগস্ট আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করা হবে। ওইদিন বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে তা গণমাধ্যমের সামনে তুলে ধলা হবে। তার আগে ৬ আগস্ট জোটের আরেকটি বৈঠক করা হবে অনুষ্ঠানের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে।

এই বিষয়ে জানতে চাইলে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ঢাকা পোস্টকে বলেন, আগামী ৮ আগস্ট গণমন্ত্র মঞ্চের রূপরেখা প্রকাশ করা হবে। অনুষ্ঠানটি বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে হবে।  

বৈঠকে উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, প্রেসিডিয়াম সদস্য বহ্নি শিখা জামালী, আকবর খান, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার এবং সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া, সদস্য সচিব নুরুল হক নুর, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, প্রেসিডিয়াম সদস্য আখতার হোসেন, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দিন পাপ্পু প্রমুখ।

এএইচআর/জেডএস