স্থানীয় নির্বাচনে দলীয় প্রতীক তুলে দিতে প্রেসক্লাবের সামনে জাসদের মানববন্ধন/ ছবি: ঢাকা পোস্ট

ইউনিয়ন পরিষদসহ সব ধরনের স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক না রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতারা। তারা বলছেন, দলীয় প্রতীকে ভোট হওয়ায় সুশাসনের ব্যাঘাত ঘটছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে এ দাবি জানান তারা। জাসদের উদ্যোগে ‘ইউনিয়ন পরিষদসহ সব স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক তুলে দেওয়ার’ দাবিতে করা মানববন্ধনে বক্তারা এ সংক্রান্ত অতীত অভিজ্ঞতা তুলে ধরেন।

তারা বলেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রতীকে হওয়ার ফলে দেশে দলতন্ত্র ও পরিবারতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। এর বাইরে কিছুই হয়নি। অতীতের চেয়ে নির্বাচনের পরিস্থিতিসহ সব কিছুর অবনতি হয়েছে।

আরও পড়ুন : দলীয় প্রতীকে ইউপি নির্বাচনে এমপিদের ‘না’

বক্তারা বলেন, স্থানীয় সরকার নির্বাচনে সুশাসনের অনেক বড় ঘাটতি তৈরি হয়েছে। এতে মানুষের আস্থাও কমে গেছে। অথচ দেশের সুশাসন প্রতিষ্ঠায় এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। ক্ষমতাসীন পক্ষ ছাড়া ভিন্ন মতাবলম্বীদের জন্য সব কিছুই কঠিন হয়ে পড়েছে। এই পরিস্থিতির অবসানের জন্য সব স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক না রাখার দাবি জানাচ্ছি।

ইতোমধ্যে অনুষ্ঠিত হওয়া পৌর নির্বাচনে ব্যাপক অনিয়ম ও অন্যায় হয়েছে উল্লেখ করে মানববন্ধনে বক্তারা বলেন, দলীয় প্রতীকে ভোট না দিলে নেতারা হুমকি দিচ্ছেন। কেন্দ্রে আসতে দিচ্ছেন না। নির্বাচনী প্রচারণায় বিরোধী পক্ষকে কোনো সুযোগ দেওয়া হচ্ছে না। এসব অনৈতিক কাজ দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় আরও বেশি বেড়েছে।

তারা বলেন, দলীয় প্রতীকের নাম ভাঙিয়ে স্থানীয় নেতারা আরও বেশি বেপরোয়া হয়ে উঠছেন। এতে সহিংসতাসহ সব ধরনের অনিয়ম দেখা গেছে। তাই আমরা শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চাই না।

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা নাজমুল হক প্রধান। সঞ্চালনায় ছিলেন- সংগঠনটির সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ তফছির।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবদুস সালাম খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধনে সংহতি জানান, ১৪ দলের শরিক দল ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, গণতন্ত্রী পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক অশোক ধর।

এছাড়া উপস্থিত ছিলেন- জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার, স্থায়ী কমিটির সদস্য নাসিরুল হক নওয়াব, আনোয়ারুল ইসলাম বাবু, ঢাকা মহানগর পূর্বের সভাপতি আসাদুজ্জামান জাকিরসহ অনেকেই।

একে/এফআর