দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে সংসদের বিরোধীদলীয় নেতা করতে সংসদীয় দলের সভার প্রস্তাবনার প্রতি সমর্থন জানিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যরা।

শনিবার (৩ সেপ্টেম্বর) বনানী জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে জিএম কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সমর্থন জানান সদস্যরা।

সভায় আরও বলা হয়, জাতীয় পার্টির বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের সঙ্গে কেউ হাত মেলালে সে যে লেভেলের (পদের) নেতাই হোক, তাকে দলের গঠনতন্ত্র অনুযায়ী বহিষ্কার করা হবে।

আরও পড়ুন : যেভাবে ‘গরিবের ভরসা’ হয়ে উঠেছিলেন রহিম উদ্দিন ও করিম উদ্দিন

সভায় উপস্থিত ছিলেন পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, বিরোধীয় দলীয় চিফ হুইপ মো. মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য মো. আবুল কাশেম, হাফিজ উদ্দিন আহমেদ, সাহিদুর রহমান টেপা, শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, ফকরুল ইমাম, সৈয়দ মোহাম্মদ আব্দুল মান্নান, সুনীল শুভরায়, মীর আব্দুস সবুর আসুদ, মাহমুদুল ইসলাম চৌধুরী,সাইফুদ্দিন আহমেদ মিলন প্রমুখ।

এর আগে গত ২ সেপ্টেম্বর রওশন এরশাদকে সরিয়ে গোলাম মোহাম্মদ কাদেরকে সংসদের বিরোধীদলীয় নেতা করার সিদ্ধান্ত নেয় জাতীয় পার্টির সংসদীয় কমিটি। পরে বিরোধীদলীয় নেতার পদে জি এম কাদেরকে মনোনয়ন দিতে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠিও দেয় কমিটি। যদিও এ বিষয়ে সংসদ থেকে এখনও কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।

আরও পড়ুন : জাতীয় পার্টির প্রশ্নে ক্ষমা চাইলেন ইনু

গত ৩১ আগস্ট হঠাৎ জাতীয় পার্টির দশম কাউন্সিলের তারিখ ঘোষণা করেন থাইল্যান্ডে চিকিৎসাধীন জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। এরপর তাকে বিরোধীদলীয় নেতার পদ থেকে সরিয়ে দিতে চিঠি দেয় জাপার সংসদীয় কমিটি।

এই নিয়ে গতকাল শুক্রবার (২ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক এক প্রতিক্রিয়ায় জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, বেগম রওশন এরশাদের নাম ব্যবহার করে তৃতীয় পক্ষ কোনো একটা এজেন্ডা বাস্তবায়ন করতে চাচ্ছে। তিনি শ্রদ্ধার পাত্র, আমাদের শ্রদ্ধার আসনেই আছেন। তবে জাতীয় পার্টির নেতা-কর্মীরা পার্টির বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র সফল হতে দেবে না।

তিনি আরও বলেন, রওশন এরশাদ শারীরিকভাবে অসুস্থ। তিনি সংসদে অংশ নিতে পারছেন না। বিরোধী দলীয় নেতা হিসেবে ভূমিকা রাখতে পারছেন না। আবার কখনও কখনও বেগম রওশন এরশাদকে দিয়ে কিছু মহল এমন কিছু বক্তব্য, বিবৃতি ও বিজ্ঞপ্তি দেওয়ার ব্যবস্থা করছে; যা সার্বিকভাবে দলীয় অবস্থানের বিপক্ষে চলে যাচ্ছে। জাতীয় পার্টির সংসদীয় কমিটির সদস্যরা মনে করছেন, অসুস্থতা ও বয়সের কারণে তিনি বিরোধী দলীয় নেতার ভূমিকা সঠিকভাবে পালন করতে পারছেন না।

এএইচআর/এসকেডি