জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেছেন, বিএনপি মুখে যুগপৎ আন্দোলনের কথা উচ্চারণ করলেও বাস্তবতা ভিন্ন। তারা কিছু রাজনৈতিক দোকানদার খ্যাত নেতাদের সঙ্গে কথিত ঐক্যের আলোচনা করছেন।

শনিবার (২২ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) আয়োজিত পরিচিতি সভা ও সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আ স ম আব্দুর রব সাহেব ১৯৮৮, ১৯৯৬ এবং ২০১৮ সালে যেভাবে রঙ পাল্টে তখনকার সরকারগুলোকে সহযোগিতা করেছিলেন এখনও তিনি এবং তার সহকর্মীরা তাই করছেন। সবাইকে বন্ধু ভেবে আপনারা (বিএনপি) নিজেদের কর্মীদের রক্তের সঙ্গে প্রতারণা করবেন না।

ববি হাজ্জাজ বলেন, স্থগিত হওয়া গাইবান্ধা-৫ উপ-নির্বাচনকে আরেকটি মাগুরা উপ-নির্বাচনের প্রতিচ্ছবি উল্লেখ করে জাতীয় পার্টি প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ভোট কারচুপির প্রতিবাদে দলটির সংসদ সদস্যরা পদত্যাগ করলে গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন এদেশের গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন-সংগ্রামের একটি টার্নিং পয়েন্ট হতে পারত।

ববি হাজ্জাজ অভিযোগ করে বলেন, সরকার প্রশাসনকে নিজেদের অনুগত বাহিনীতে পরিণত করেছে। আমলাতন্ত্রের মেরুদণ্ড ভেঙে দিয়ে তারা সচিবালয়কে শ্যাডো দলীয় কার্যালয়ে পরিণত করেছে। জ্বালানি খাত নিয়ে সরকারের পরিকল্পনার অভাব এবং কুইক রেন্টালভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে সরকার দলীয় লোকজনকে বিলিয়নিয়ার বানানোর সুযোগ করে দেওয়ার কারণেই আজ দেশের বিদ্যুৎ খাতে বিপর্যয় নেমেছে।

২০২৩ সালের শুরুতেই রাজনৈতিক ঐক্যমত্য সৃষ্টির উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে ববি হাজ্জাজ বলেন, হস্তক্ষেপ করার পরিকল্পনা থেকে সরে এসে গণতন্ত্রকে মুক্ত বাতাসে নিঃশ্বাস নিতে দিন। অন্যথায়, একদিন হিটলারের নাৎসি বাহিনীর মতো পরিণতি বরণ করতে হবে আপনাদের।

এনডিএম যুব আন্দোলনের সভাপতি আদনান সানির সভাপতিত্বে বক্তব্য রাখেন হুমায়ূন পারভেজ খান, মোমিনুল আমিন, লায়ন নুরুজ্জামান হীরা প্রমুখ।

আইবি/এসকেডি