আগামী ১০ ডিসেম্বর গণসমাবেশ করার জন্য বিএনপিকে অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সমাবেশের স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান। কিন্তু বিএনপি নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করতে চায়।

মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকেলে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ঢাকা পোস্টকে বলেন, এখন পর্যন্ত নয়াপল্টন দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করব, এটাই আমাদের দলের সিদ্ধান্ত। আমরা শান্তিপূর্ণ সমাবেশ করব।

তিনি আরও বলেন, আমরা তো সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের জন্য অনুমতি চাইনি। তারা চিঠি দিয়েছে বলে আমরা শুনেছি। কিন্তু চিঠি এখনও হাতে আসেনি। 

এদিকে, মঙ্গলবার (২৯ নভেম্বর) বিকেলে ডিএমপির উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেনের স্বাক্ষরিত এক চিঠিতে শর্ত সাপেক্ষে আগামী ১০ ডিসেম্বর (শনিবার) বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে গণ-সমাবেশের অনুমতি দেয় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। 

উল্লেখ্য, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি ও পুলিশের গুলিতে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদে এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত অক্টোবর থেকে বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশের আয়োজন করছে বিএনপি। গত ১২ অক্টোবর চট্টগ্রাম থেকে এ গণসমাবেশ শুরু হয়। এরপর ধাপে ধাপে খুলনা, বরিশাল, রংপুর, সিলেটসহ দেশের বাকি সব বিভাগীয় শহরে এ গণসমাবেশের আয়োজন করা হয়। এর ধারাবাহিকতায় আগামী ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ করবে বলে ঘোষণা দেয় বিএনপি। কিন্তু ঢাকায় সমাবেশস্থল নিয়ে সরকারের সঙ্গে বিরোধ দেখা দিয়েছে দলটির। সরকার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করতে দিতে চায় না। বিপরীতে বিএনপি সেখানেই সমাবেশ করতে চায়।

এএইচআর/এসকেডি