পুরান ঢাকার সিদ্দিক বাজার নর্থ সাউথ রোডের ভবন বিস্ফোরণের ঘটনাকে 'অবকাঠামোগত হত্যাকাণ্ড' বলে দাবি করেছেন রাষ্ট্র সংস্কার আন্দোলন ও গণতন্ত্র মঞ্চের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম।

তিনি বলেন, ঘটনার প্রায় ২০ ঘণ্টা হতে চলেছে। যেখানে বিস্ফোরণের সাত মিনিটের মাথায় ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে পারলো সেখানে সরকারের ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো স্পটেই আসলো না, এটা বোধগম্য না। এটা সরকারেরই চরম ব্যর্থতা।

বুধবার (৮ মার্চ) দুপুর আড়াইটার দিকে ক্ষতিগ্রস্ত ভবনের উদ্ধার কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের একথা বলেন তিনি।

তিনি বলেন, ঢাকার সিদ্দিক বাজার নর্থ সাউথ রোডে বিস্ফোরণের কারণে ভবনটা নাকি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এটা তো এখন দৃশ্যমান। অথচ ঢাকার মতো একটা জায়গায় এখনো সরকারের ইঞ্জিনিয়ারিং বিভাগগুলোর কার্যক্রম শুরু করতে না পারাটা চরম ব্যর্থতার। এটা নৃশংসতার বহিঃপ্রকাশ।

তিনি আরও বলেন, ভোরে নাটোরে, বিকেলে এখানে, তার আগে সায়েন্সল্যাব এলাকা, এর আগে সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। কিন্তু আমরা দেশবাসী কোনো কারণ জানতে পারছি না, কোনো সুষ্ঠু তদন্ত হচ্ছে না।

দায়িত্বহীনতাই এসব ঘটনার জন্য দায়ী বলে মন্তব্য করে করে তিনি বলেন, কোনো ঘটনারই তো তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হচ্ছে না। মানুষের জীবনকে কোনো রকম গুরুত্ব না দেয়াটা নৃশংসতার শামিল। বরং এই ধরনের ঘটনার পেছনে যারা দায়ী তাদের পৃষ্ঠপোষকতা করা হচ্ছে, থামাচ্ছে না, বরং বাড়ানোর সুযোগ দিচ্ছে।

জেইউ/এমজে