বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ হানিফ বলেন, ১৮৮৬ সালের আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয় মহান মে দিবস। সেই দিন দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে। ফলে ১০-১২ জন শ্রমিক নিহত হয়।

তিনি আরও বলেন, ১৩৭ বছর পরে এসে আজও শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার জন্য আন্দোলন-সংগ্রাম করতে হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন শ্রমিকবান্ধব সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকলে শ্রমজীবী মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটে।

সোমবার (১ মে) মহান মে দিবস উপলক্ষ্যে এক র‌্যালি শেষে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক পরিবহন শ্রমিক জমায়েতে এসব কথা বলেন মোহাম্মদ হানিফ।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী বলেন, পরিবহন শ্রমিকদের অধিকার বাস্তবায়ন ও পরিবহন শিল্পে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রাম করে আসছে। তারই ফলশ্রুতিতে ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন শিল্পে নিম্নতম মজুরি বোর্ড ঘোষিত প্রজ্ঞাপন মোতাবেক পরিবহন শ্রমিকদের মালিক কর্তৃক নিয়োগপত্র প্রদান, ওভারটাইম, চিকিৎসা ভাতা বাস্তবায়ন করার জন্য পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানাচ্ছি।

জমায়েতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. ইরফান করিম, সহ-দপ্তর সম্পাদক মো. সাইদুর রহমান, কার্যকরী সদস্য মো. বাদল সরকার প্রমুখ।

/এমএইচএন/এসএসএইচ/