বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক বলেছেন, বাংলাদেশে যাদের চা খাওয়ার পয়সা ছিল না, তারা এখন ব্যাংকের মালিক। দেশে বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানি তেলসহ সবকিছুর দাম বেড়ে গেছে। অনেক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গেছে কয়লার অভাবে। অথচ সরকার সংসদে বলেছিল দেশে বিদ্যুতের কোনো অভাব নেই। দেশের মানুষ এদের আর বিশ্বাস করে না।

তিনি ব‌লে‌ছেন, দলমত নির্বিশেষে সবাই এক হয়ে রাজপথে কঠোর আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় করতে হবে।

শুক্রবার (৯ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে জিয়া নাগরিক সংসদের উদ্যোগে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানসহ জাতীয় নেতাদের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতীকী অবস্থান কর্মসূচিতে তি‌নি এসব কথা ব‌লেন।

জয়নাল আবেদিন ফারুক বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- ‘বিএনপি নেতাকর্মীদের আর কোনো মামলা দেওয়া হবে না।’ কিন্তু সারাদেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ৫২ হাজার মিথ্যা মামলা দেওয়া হয়েছে। এসব মিথ্যা মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, তারেক রহমান, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, সাইফুল ইসলাম নীরব, সদস্য সচিব রফিকুল ইসলাম মঞ্জু, শেখ রবিউল আলমসহ অসংখ্য নেতাকর্মীকে গ্রেপ্তার করে রাখা হয়েছে। তাদের সকলকে নিঃশর্ত  মুক্তি দিতে হবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বলেন, আমাদের নেতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে এই সরকার নানাভাবে কটূক্তি করে। অথচ জিয়াউর রহমান শেখ হাসিনাকে বিদেশ থেকে বাংলাদেশে আসার ব্যবস্থা করেছিলেন এবং তাকে বাংলাদেশের রাজনীতি করার সকল সুযোগ সুবিধা করে দিয়েছিলেন। আজ এই সরকার সেটা ভুলে গেছে।

ইয়ুথ ফোরামের সভাপ‌তি মো. সাইদুর রহমান বলেন, এই স্বৈরাচারী সরকার দেশের সকল প্রতিষ্ঠান ধ্বংস করে ফেলেছে। বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানি তেলসহ সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বহুগুণ বেড়ে গেছে। এই সরকারের এমপি মন্ত্রীরা সব সময় মিথ্যা কথা বলে আমাদের বিভ্রান্ত করতে চায়। দেশের মানুষ সেটা আর মেনে নেবে না।

ওলামা দলের আহ্বায়ক মাওলানা নেসারুল হক মাওলানা নেসারুল হক বলেন, এই সরকার আমাদের নেত্রী বেগম জিয়াকে মিথ্যা মামলা দিয়ে আটক রেখেছে। বিএনপিরসহ অসংখ্য আলেম-ওলামাদের ওপর মিথ্যা মামলা দিয়ে তাদের কারাগারে আটক রেখেছে। তাদের নিঃশর্ত মুক্তি দিতে হবে।

জিয়া নাগরিক সংসদের সভাপতি অ্যাডভোকেট মো. মাইন উদ্দিন মজুমদারের সভাপতিত্বে আরও উপ‌স্থিত ছি‌লেন ইয়ুথ ফোরামের সভাপ‌তি মো. সাইদুর রহমান, কৃষক দলের সহ-সভাপতি আব্দুল্লাহ আল বাকী, ওলামা দল আহ্বায়ক মাওলানা নেসারুল হক, মৎস্যজীবী দ‌লের সদস্য ঈসমাইল হো‌সেন সিরাজী, সংগঠ‌নের সাধারণ সম্পাদক আসাদুল হক (ওহিদুল) প্রমুখ।

এমএম/এমএ