চট্টগ্রাম-৯ আসনে নির্বাচন করছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। আসনটিতে তিনি ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। সোমবার (১৮ ডিসেম্বর) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কার্যালয় থেকে নওফেল নৌকা প্রতীক বরাদ্দ পান। 

প্রতীক বরাদ্দ পেয়ে মাঠে নেমেছেন শিক্ষা উপমন্ত্রী। সোমবার বিকেলে তিনি নির্বাচনী এলাকা কোতোয়ালি থানার ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ডে গণসংযোগ করেন। এ সময় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. জ. ম নাছির উদ্দীন, আওয়ামী লীগ নেতা আরশেদুল আলম বাচ্চু ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর উপস্থিত ছিলেন।

রিটার্নিং কার্যালয় সূত্রে জানা যায়, শিক্ষা উপমন্ত্রী নওফেলের আসনে বিভিন্ন দল নির্বাচন করছেন আরও ৬ প্রার্থী। তাদের মধ্যে জাতীয় পার্টির সানজীদ রশীদ চৌধুরী পেয়েছেন লাঙ্গল, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ পেয়েছেন চেয়ার, বাংলাদেশ ন্যাশনালিস্ট আওয়ামী পার্টির মিটল দাশগুপ্ত পেয়েছেন কুঁড়েঘর, তৃণমূল বিএনপির সুজিত সরকার পেয়েছেন সোনালী আঁশ, বাংলাদেশ কল্যাণ পার্টির মোহাম্মদ নূরুল হুসাইন পেয়েছেন হাতঘড়ি ও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের আবু আজম পেয়েছেন মোমবাতি। 

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয়েছে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ ডিসেম্বর। এরপর আজ (সোমবার) প্রতীক বরাদ্দ দেওয়া হয়। আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

এমআর/এসকেডি