আল্লামা জুনায়েদ বাবুনগরী

ফিলিস্তিনের আল আকসা মসজিদে ইসরায়েলি হামলা এবং নির্বিচারে মুসলমানদের হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন হেফাজতে ইসলামের নেতা ও দারুল উলুম হাটহাজারী মাদ্রাসার শায়খুল হাদিস আল্লামা জুনায়েদ বাবুনগরী।

একইসঙ্গে তিনি অবিলম্বে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নির্যাতন বন্ধ এবং দখলদারিত্ব অবসানে কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। 

বৃহস্পতিবার (১৩ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানিয়েছেন জুনায়েদ বাবুনগরী। এতে তিনি বলেন, মুসলমানদের পবিত্র স্থান আল আকসাকে সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েল পুরো রমজান মাসজুড়েই সহিংসতার কেন্দ্রস্থলে পরিণত করে রেখেছে। রোববার সন্ধ্যা থেকে আল আকসায় নামাজরত মুসল্লিদের ওপর বর্বরোচিতভাবে ঝাঁপিয়ে পড়ে ইসরায়েলি দখলদাররা।

তিনি বলেন, এ ধরনের হামলা চালিয়ে ইসরায়েল সুস্পষ্টভাবে আন্তর্জাতিক আইন ও চুক্তি ভঙ্গ করছে এবং একইসঙ্গে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। অথচ জাতিসংঘসহ ওআইসি, আরব দেশসমূহ  ও আন্তর্জাতিক সম্প্রদায় লোকদেখানো কিছু বুলি আওড়ানো ছাড়া ইসরায়েলি সন্ত্রাস থেকে ফিলিস্তিনিদের রক্ষায় কার্যকর কিছুই করছে না। কার্যতঃ তারা অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সন্ত্রাসী কর্মকাণ্ডকে নীরবে সমর্থন দিয়ে যাচ্ছে।

বাবুনগরী বলেন, ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সুযোগ ক্রমেই হাওয়ায় মিলিয়ে যাচ্ছে। বিপরীতে ইসরায়েলের নিয়ন্ত্রণ আরও নিরঙ্কুশ হচ্ছে। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্রতিদিন নতুন নতুন ফিলিস্তিনি এলাকা দখলে নিচ্ছে ইসরায়েল। তাদের নিজ এলাকা থেকে বিতাড়িত করে গড়ে তোলা হচ্ছে নতুন নতুন ইহুদি বসতি। ফিলিস্তিনিরা রক্ত ঝরিয়ে প্রতিবাদ করছেন বটে। কিন্তু সন্ত্রাসী কায়দায় সেই প্রতিবাদ দমন করছে ইসরায়েল। যখন বেআইনিভাবে ইসরায়েল এসব করছে, তখন তা রুখার কেউ নেই। ফিলিস্তিনিদের উৎখাতের বিরুদ্ধে জোরালো কোনো আওয়াজ বিশ্বপর্যায় থেকে নেই। এ অবস্থায় অসহায় ফিলিস্তিনিদের আর্তনাদে বাতাস ভারী হয়ে উঠছে।

বিশ্বের নেতৃস্থানীয় দেশসমূহের কঠোর সমালোচনা করে এই হেফাজত নেতা বলেন, মানবাধিকার প্রশ্নে তাদের দ্বিমুখী নীতির কারণে অবৈধ রাষ্ট্র ইসরায়েল যুগ যুগ ধরে ফিলিস্তিনিদের সব অধিকার ভূলুণ্ঠিত ও তাদের খুন করে যাওয়ার সুযোগ পাচ্ছে। পশ্চিমা এসব মোড়লরা মানবাধিকারের মিথ্যা অভিযোগ তুলে আফগানিস্তান, ইরাক, সিরিয়া, লিবিয়া ও সুদানের মতো বহু মুসলিম দেশকে তছনছ করে দিয়েছে, অথচ ইসরায়েলের সন্ত্রাসী কর্মকাণ্ডকে তারা প্রকাশ্যে সমর্থন দিয়ে যাচ্ছে। ইসরাইলের সব সন্ত্রাসী কর্মকাণ্ডের দায় থেকে তারা কোনভাবেই মুক্ত নয়।

একই সাথে ওআইসি, আরব লীগ ও মুসলিম দেশসমূহের নতজানু নীতি ও পারস্পরিক অনৈক্যে হতাশা প্রকাশ করেন বাবুনগরী। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের লাগাতার সন্ত্রাসী কর্মকাণ্ডে ওআইসির ধারাবাহিক নীরবতা সংস্থাটির কার্যকারিতাকে প্রশ্নের মুখে নিয়ে যায়। মুসলিম উম্মাহর উচিত, মসজিদুল আকসা ও ফিলিস্তিনের আরব ভূমি মুক্ত করতে সোচ্চার জনমত তৈরি করা, যাতে নিজ নিজ দেশের শাসক মহল এ বিষয়ে জোরালো অবস্থান নিতে বাধ্য হয়।

কেএম/আরএইচ