শিক্ষাপ্রতিষ্ঠান না খোলায় ক্ষোভ প্রকাশ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, ‘দেশের সবকিছু চালু আছে, কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান নেই (বন্ধ)। দেশের কিশোর, যুবক, তরুণ যারা বিশ্ববিদ্যালয়ে পড়েন, কলেজে পড়েন, স্কুলে পড়েন, তাদের ভবিষ্যৎ ভেবে আজ সারাদেশের মানুষ উদ্বিগ্ন।’

শুক্রবার (১৮ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় কিশোর-তরুণেরা ইন্টারনেটের প্রভাবে বিপথগামী হচ্ছে। সারাদেশে ছাত্র, শিক্ষক, অভিভাবকরা সোচ্চার কণ্ঠে দাবি করছেন- যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে। সকল অভিভাবক ও শিক্ষার্থীদের বলছি, আপনারা আওয়াজ তুলুন। না হলে এ দেশ মূর্খতা ও অন্ধকারে নিপতিত হবে।

টিকা নিয়ে তিনি বলেন, সবার টিকাপ্রাপ্তি নিশ্চিত করতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। আজকের পত্রিকাতেই পাবেন, সরকারের হাতে যত টিকা আছে, সেগুলো দেওয়ার পরও বাংলাদেশের মাত্র ৩ শতাংশ মানুষ কেবল টিকা পাবে। আমরা দেখছি, এই সরকার ক্ষমতায় থাকা অবস্থায় করোনার প্রতি, মানুষের স্বাস্থ্যের প্রতি, মানুষের জীবন-জীবিকার প্রতি কত বড় অবহেলা প্রদর্শন করেছে। দেশে স্বাস্থ্যখাত বলে যে কিছু আছে, সেটা মানুষ দেখতে পায় না।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, পত্রিকাতেই ছাপা হয়েছে সীমান্তের তিনটি জেলায় এখন পর্যন্ত কোনো আইসিইউর ব্যবস্থা করা হয়নি, অক্সিজেন নেই। এই যখন পরিস্থিতি, তখন আমরা নিঃসন্দেহে বলতে পারি- এই সরকারের হাতে এ দেশের সাড়ে ১৭ কোটি মানুষ নিরাপদ নয়।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলম, সম্পাদক মোফাজ্জল হোসেন হৃদয়, বিএনপির কেন্দ্রীয় নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।

এমএইচএন/এসএসএইচ/জেএস