বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, যারা বলে জিয়াউর রহমান যুদ্ধ করেন নাই, গুলি করেন নাই তারাই যুদ্ধাপরাধী। তারাই স্বাধীনতা স্বীকার করে না। যদি স্বাধীনতাকে স্বীকার করতে হয় তাহলে জিয়াউর রহমানকে অস্বীকার করে হয় না।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভায় প্রধান অতিথির হিসেবে ভিডিও বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তা‌রেক রহমান। এসময় উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) শাহজাহান ওমর, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল প্রমুখ।

তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে করে গয়েশ্বর বলেন, এতো কথা বলেন কেন? প্রত্যেকটা বীর জাতীয়তাবাদী দল করে। এটা রাজাকারের দল নয়, আপনার দল এখন রাজাকার আল-বদরের।

নেতাকর্মীদের প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়ে গয়েশ্বর বলেন, আমরা আর শেখ হাসিনার কোন ইস্যুতে পা দেব না। আমাদের শেখ হাসিনা ইস্যু দেবে। ইস্যু একটাই, শেখ হাসিনার পদত্যাগ। আবার আগের মতো স্লোগান দেব, এরশাদ বিরোধী আন্দোলনের মতো, একদফা এক দাবি হাসিনা কবে যাবি। আমাদের সেই অভিজ্ঞতা আছে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে যদি আমাদের কর্মীদের এক করতে পারি। যেই দলের কর্মীরা মরতে প্রস্তুত সেই দলের ভয় কিসের।  

তিনি বলেন, সংগ্রাম আন্দোলনে আমাদের ভূমিকা, আমরা জেল জুলুম অত্যাচারের শিকার, আমরা অনেক ত্যাগ স্বীকার করেছি, কিন্তু চূড়ান্ত পর্যায়ে এসে যদি ব্যর্থ হই তাহলে সব কাজই বৃথা। আর ইতিহাস যারা বিকৃত করতে চায় তাদের বিকৃতকরণ এবং রাষ্ট্রীয় ক্ষমতা থেকে তাড়ানো ছাড়া বিকল্প কোনো পথ আমাদের জন্য অবশিষ্ট নেই।

 এসআই/এসএম