কুমিল্লার দিঘির পাড়ে পবিত্র কোরআন অবমাননাকারীদের এবং হিন্দু ধর্মাবলম্বীদের পূজা মণ্ডপে আক্রমণ ও মূর্তি ভাঙার ঘটনায় জড়িতদের গ্রেফতার ও শাস্তি দাবি করেছে বাংলাদেশ ইসলামী ঐক্য জোট।

সোমবার (১৮ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সাম্প্রদায়িকতা, উগ্রবাদ ও বর্ণবাদ মানব সমাজের সবচেয়ে বড় শত্রু। এ মানবতার শত্রুদের প্রতিহত করতে হবে। এজন্য দেশ, অঞ্চল ও বিশ্বের অসাম্প্রদায়িক মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রতিরোধ গড়ে তুলতে হবে মানুষ ও মানবতার দুষমনদের বিরুদ্ধে। বাংলাদেশে যারা হিন্দুদের পূজা মণ্ডপে আক্রমণ করেছে, মূর্তি ভেঙেছে এদের শাস্তির আওতায় আনতে হবে। সব সম্প্রদায়ের ধর্ম পালনের অধিকার নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলন শেষে কয়েকটি কর্মসূচি ঘোষণা করেন মিছবাহুর রহমান চৌধুরী। কর্মসূচিগুলো হচ্ছে—

• মহানবী (সা.) এর জন্ম ও মৃত্যুর এ মাসে (রবিউল আউয়াল) তার মহান জীবন আলোচনা উপলক্ষে ঢাকা মহানগরসহ দেশের প্রতিটি জেলা শহরে এক বা একাধিক সিরাত সম্মেলন করা হবে।

• দেশ থেকে সাম্প্রদায়িকতা সম্পূর্ণ নির্মূল করার লক্ষ্যে দুই মাসব্যাপী সব ধর্মের ধর্মীয় নেতা, দার্শনিক, বুদ্ধিজীবীদের সঙ্গে মত বিনিময় সভা করা হবে।

• ৩০-৩১ ডিসেম্বর ঢাকায় দেশ বিখ্যাত অসাম্প্রদায়িক ওলামা-মাশায়েখ ও অন্যান্য ধর্মের ধর্মীয় নেতাদের দুই দিনব্যাপী সম্মেলন করে একটি অসাম্প্রদায়িক মঞ্চ প্রতিষ্ঠা করা হবে।

• সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচার করে বিভ্রান্তি সৃষ্টিকারীদের নাম ও কর্মস্থলের তালিকা প্রকাশ করে এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নিতে তথ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি দেওয়া হবে।

• যেসব দেশ থেকে এ মিথ্যাচারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যাচার করে সাম্প্রদায়িকতা উগ্রবাদ ও জঙ্গিবাদসহ নানামুখী বিদ্বেষ ও ঘৃণা ছড়াচ্ছে, সেসব দেশের ঢাকায় অবস্থিত রাষ্ট্রদূতদের কাছে স্মারকলিপি দিয়ে তাদের অপতৎপরতা বন্ধের দাবি জানানো হবে।

এমএইচএন/এসএসএইচ