ইসলাম ধর্ম ও সংবিধান নিয়ে তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের বক্তব্য সাম্প্রদায়িকতার আগুন উসকে দিয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা। তারা বলেন, মন্ত্রীদের অতিকথনে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে সরকারের প্রতি আস্থা হারিয়ে ফেলছেন সাধারণ মানুষ।

সোমবার (২৫ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তারা এ কথা বলেন। বিবৃতিতে চালের চাহিদা কমাতে মানুষকে ‘ভাত কম খান’ বলে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের দেওয়া বক্তব্যেরও সমালোচনা করেছে বাংলাদেশ ন্যাপ। 

ন্যাপের এই নেতারা বলেন, সরকারের পরিকল্পনাহীনতা, অদূরদর্শীতা ও সমন্বয়হীনতার কারণে বারবার এমন ঘটনা ঘটছে। মন্ত্রীদের অতিকথন বন্ধ করে বাজার নিয়ন্ত্রণ করতে হবে। দুর্নীতি, অনিয়ম বন্ধ করতে হবে। বাজর সিন্ডিকেট ভেঙে দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার নাগালে নিয়ে আসতে হবে। মাছে-ভাতে বাঙালিকে ভাত কম খাওয়ার উপদেশ দিয়ে দায়িত্ব শেষ করলে হবে না। 

তারা বলেন, উন্নয়নের ধারাবাহিকতার গতি সবাই দেখতে চায়। মেট্রোরেলের পর পাতালরেলের দাবি আসবেই। হিসাব-নিকাশের অনেক কিছু থাকবে, কিন্তু সময়ের সঙ্গে মিলিয়ে তা করতে হবে। নতুন প্রজন্ম বেশি বাস্তবমুখী। সারা দুনিয়া তাদের হাতের মুঠোয়। তাদের যেনতেন বুঝ দেওয়া যাবে না। বাজার নিয়ন্ত্রণ না করে শুধু লম্বা লম্বা কথা বললে হবে না। লম্বা কথার দিন শেষ। মানুষের চিন্তা-চেতনা বদলে গেছে। 

ন্যাপের শীর্ষ এই দুই নেতা বলেন, হৃদয়ে বাংলাদেশকে ধারণ করে জাগিয়ে তুলতে হবে কৃষ্টি-সংস্কৃতি, অসাম্প্রদায়িকতাকে। তবে কোনো ধর্মকে খাটো করে দেখা যাবে না। কাউকে অকারণে আঘাত করা যাবে না। মন্ত্রীদের দায়িত্বশীল আচরণ করতে হবে। 

এএইচআর/এইচকে