নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন। বেগম জিয়ার যে ধরনের চিকিৎসা দরকার তা বাংলাদেশে নেই। চিকিৎসকরা বলছেন, আগামী কয়েকদিন তার জন্য খুবই কঠিন সময়।

শুক্রবার (২৬ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সোনার বাংলা পার্টির ১২তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মান্না বলেন, খালেদার ছিঁড়ে যাওয়া নার্ভ ঠিক করতে চিকিৎসকরা একটা অপারেশন করেছেন। ফলে সেটা দুই দিন ঠিকমত চলেছে কিন্তু এটা সাময়িক। এটা ভালোভাবে চিকিৎসার জন্য যে যন্ত্রপাতি বা চিকিৎসা ব্যবস্থা দরকার তা বাংলাদেশে নেই। এজন্য তাকে বিদেশে চিকিৎসার জন্য নেওয়া দরকার, যা এ সরকার দিচ্ছে না। প্রধানমন্ত্রী কত নিষ্ঠুর রসিকতা করে বলেছেন তার জন্য যতটুকু করার করেছি। কিন্তু এই দেশে কে জানে না যে, বাংলাদেশে এখন একটা গাছের পাতাও নড়তে পারে না শেখ হাসিনার কথা ছাড়া।

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগের সঙ্গে থেকে শেখ হাসিনাসহ আমরাই বলেছিলাম, আইন মানুষের জন্যই, মানুষ আইনের জন্য নয়। তখন তত্ত্বাবধায়ক সরকার করার কোনো আইন ছিল না। পরবর্তীতে সেটা আইনে অন্তর্ভুক্ত করে তত্ত্বাবধায়ক সরকার দেওয়া হয়েছিল। ওইসময় এত বড় পরিবর্তন যদি করা যায় এখন একটা মানুষকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানো যাবে না, এমন কোনো কথা হতে পারে?

তিনি আরও বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এখন বিবর্ণ। কারো কোনো কথা বলার সাহস নেই। আর যদি বলেনও আর তা যদি সরকারের পছন্দ না হয় উঠিয়ে নিয়ে যাবে। এরপর হয়ত কোথাও লাশ পাওয়া যাবে আর আপনি তার বিচারও চাইতে পারবেন না।

দুই সিটি করপোরেশনের সমালোচনা করে তিনি বলেন, দুইটা ট্রাক দুইজন মানুষকে মেরেছে পরপর দুই দিনে। দিনের বেলায় ময়লার গাড়ি কী করতে বের হয়? এগুলোতো রাতে কাজ করার কথা। কিন্তু কোনো রকম জবাবদিহি নেই তাদের। তারা তো বলে, মানুষ আন্দোলনে নামে না, তাহলে গত দুই তিন দিনে এত আন্দোলন হয়েছে সেগুলো কী। হাফ পাস, ভাড়া কমানো, নিরাপদ সড়কের দাবিতে মানুষ রাস্তায় নেমেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সোনার বাংলা পার্টির উপদেষ্টা আবুল কাশেম ফজলুল হক, সভাপতি শাহ আব্দুর নুর প্রমুখ।

এমএইচএন/এসকেডি