কুয়েতে প্রবাসী সংবাদকর্মীদের মতবিনিময় সভা

কুয়েতে বাংলাদেশি বিভিন্ন গণমাধ্যমে কর্মরত প্রবাসী সংবাদিকদের নিয়ে ঐক্যবদ্ধ কাজের লক্ষ্যে প্রেসক্লাব গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) কুয়েতের সোলাইবিয়া এলাকার স্থানীয় একটি হোটেলে প্রবাসী বাংলাদেশি সংবাদকর্মীরা মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেন।

সভায় দেশটিতে আগে থেকে চালু থাকা প্রবাসী বাংলাদেশিদের সবগুলো সংবাদভিত্তিক সংগঠনের বিলুপ্তির সিদ্ধান্ত নেওয়া হয়। সংগঠনগুলো হলো- বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রিপোর্টাস ইউনিটি, সাংবাদিক ফোরাম। এছাড়াও সব ধরনের সংবাদভিত্তিক সংগঠন বিলুপ্তির ঘোষণা দেওয়া হয়। প্রবাসী সংবাদকর্মীরা আগের সংগঠনের পদ-পদবী ত্যাগ করে সেসব কার্যক্রম থেকে অব্যাহতি নেন।

এসময় এনটিভির প্রতিনিধি মঈন উদ্দিন সুমন, বাংলা টিভির প্রতিনিধি আ হ জুবেদ, আরটিভির প্রতিনিধি মোহাম্মদ জালাল উদ্দিন, সময় টিভির প্রতিনিধি শরীফ মিজান, মাই টিভির প্রতিনিধি আল আমিন রানা, একাত্তর টিভির প্রতিনিধি সাদেক রিপন, ডিবিসি নিউজের প্রতিনিধি মোহাম্মদ হেবজুসহ বাংলাদেশি জাতীয় পত্রিকা ও চ্যানেলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

বিলুপ্ত বাংলাদেশ টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি মঈন উদ্দিন সুমন বলেন, দেশের বিভিন্ন জাতীয় পত্রিকা বা চ্যানেলে যারা কাজ করে তারা কয়েকজন মিলে আলাদা আলাদা সংগঠন গড়ে তুলছে। কোন্দল ভুলে সবাই একত্রিত হয়ে দেশ ও প্রবাসীদের কল্যাণে আমাদের একটি প্ল্যাটফর্মে কাজ জন্য একটি প্রেসক্লাবে গঠন খুব জরুরি। সফলতার জন্য সকলের সহযোগিতা কামনা করছি। 

বিলুপ্ত ইন্টারন্যাশনাল মিডিয়া ফোরামের সাবেক সভাপতি আ হ জুবেদ বলেন, মূলত অনেক দিন ধরে কুয়েতে সক্রিয় ‘বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েত’-এর সংশ্লিষ্ট সংবাদকর্মীরা কুয়েতে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন খবর বাংলাদেশের সংবাদ মাধ্যমে তুলে ধরছিলেন। 

দীর্ঘ পরিকল্পনা সাপেক্ষে ও সকল প্রবাসী সংবাদকর্মীদের পরামর্শ অনুযায়ী দেশের জাতীয় প্রিন্ট, অনলাইন ও টিভিতে কর্মরত প্রবাসী সাংবাদিকদের প্লাটফর্ম আরও বৃহৎ পরিসরে গঠনের লক্ষ্যে প্রেসক্লাব প্রতিষ্ঠা অত্যন্ত জরুরী বলে মনে করেন তিনি।

তিনি বলেন, কুয়েতের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা প্রেসক্লাব গঠনের লক্ষ্যে প্রয়োজনীয় সব কাজ সম্পন্ন করব।

ওএফ