দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে যুক্তরাষ্ট্রের মিশিগানে পবিত্র ঈদুল ফিতর পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। সোমবার (২ মে) ঈদের দিন মিশিগানের আকাশ মেঘাচ্ছন্ন থাকায় প্রবাসীরা ঈদ নামাজ আদায় করেন মসজিদে।

বাংলাদেশি প্রবাসীদের প্রতিষ্ঠিত ১৫টি মসজিদে ২৯টি জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৭টা থেকে ১০টার মধ্যে এ জামাতগুলো অনুষ্ঠিত হয়। এসব জামাতে প্রবাসী নানা শ্রেণি-পেশার মানুষের মহামিলনে রূপ নেয়। এছাড়া বেশ কয়েকটি মসজিদে জামাতে মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা ছিল। অনেক মুসল্লিরা ডিয়ারবন ও ট্রয় শহরে গিয়ে আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করেন।

নামাজের পর মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। এরপর আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবরা একে অপরের বাড়িতে গিয়ে ঈদ আনন্দ ভাগাভাগি করেন নেন। একত্রে বিপুল সংখ্যক মুসল্লির ঈদের নামাজ আদায়ের বিষয়টি ভিনদেশিদের বিশেষভাবে আকৃষ্ট করেছে।

এদিকে ঈদের দিনে কর্মদিবস ছিল মিশিগানে। তবে বেশির ভাগ মুসলিম কর্মজীবীরা পরিবারের সঙ্গে ঈদ আনন্দ উপভোগ করতে স্বেচ্ছায় ছুটিতে ছিলেন। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও ছাত্রছাত্রীরা স্কুল-কলেজে না গিয়ে অভিভাবকদের সঙ্গে ঈদ করেছেন। অপরদিকে ঈদের দিনেও ছুটি না পাওয়ায় অনেক কর্মজীবীর ঈদ কেটেছে নিরানন্দে।

সরেজমিনে ওয়ারেন শহরের মসজিদ আল-ফাতাহতে দেখা যায়, দ্বিতীয় জামাতে মুসল্লিদের উপচেপড়া ভিড়। মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় মুসল্লিরা গাড়ির পার্কিং লটে খোলা আকাশে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। সিটি পুলিশ মসজিদের দুই প্রবেশমুখে ট্রাফিক কন্ট্রোল করে সহযোগিতা করে। পরে নামাজ শেষে মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

জানা যায়, এ মসজিদে ৩টি জামাত হয়েছে। এতে ইমামতি করেন হাফেজ আব্দুল বাছিত, হাফেজ আহমেদ মিনহাজ।

ওয়ারেনের শো পার্কে খোলা আকাশের নিচে জামাতের ব্যবস্থা করেছে মসজিদ দারুল কোরআন কমিটি। মেঘলা আকাশ ও ঠান্ডা দিন থাকাতেও প্রচুর মানুষ জড়ো হয়েছেন নামাজে। খুব গোছানো ব্যবস্থায় মুগ্ধ মুসল্লিরা। এখানেও নামাজ শেষে মুসল্লিদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

মসজিদ কমিটির মোহাম্মদ আলী বলেন, দারুল কোরআন মসজিদের উদ্যোগে দুটি জামাত অনুষ্ঠিত হয়।

মসজিদ নুর, বায়তুল মোকারম, মসজিদ আই ইউ না, মসজিদ আল ইসলাহসহ অন্যান্য মসজিদে একের অধিক জামাত অনুষ্ঠিত হয়েছে। বায়তুল মোকারম মসজিদে প্রথম জামাতে ইমামতি করেন হাফেজ মাওলানা আহমদ কাসেম। 

আইএসএইচ