উন্নত জীবনের আশায় পরিবারের মুখে হাঁসি ফোটানোর জন্য দক্ষিণ আফ্রিকায় আসেন কামাল হোসেন। এরপর মাদকের থাবায় মানসিক ভারসাম্য হারিয়ে ভবঘুরে হয়ে যান ফেনী জেলার দাগনভূঁইয়া উপজেলার এ প্রবাসী।

দক্ষিণ আফ্রিকার বাণিজ্যিক রাজধানী জোহানসবার্গের অদূরে স্প্রিং ও ব্র্যাকপান এলাকায় মার্কেট দোকানের ছাউনির নিচে থাকতেন আবার কখনো খোলা আকাশের নিচে রাত কাটাতেন তিনি।

২৯ এপ্রিল( শুক্রবার) সড়ক দুর্ঘটনায় মারা যান কামাল হোসেন। এরপর ব্র্যাকপান বাংলাদেশি কমিউনিটি ও দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি কমিউনিটি ব্লগ সাউথ বাংলার পক্ষ থেকে কামালের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হলে তারা মরদেহ কোন অবস্থায় গ্রহণ করবে না জানিয়ে দেয়। পরিবারের সিদ্ধান্তে কামালের মরদের নিয়ে চিন্তা পড়ে যায় কমিউনিটি সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সাউথ বাংলা ফেসবুক পেজের প্রধান অ্যাডমিন মোশাররফ হোসেন জানান, মাদকাসক্ত হয়ে ভবঘুরে হয়ে যাওয়ার কারণে কামাল হোসেনের কাছে দক্ষিণ আফ্রিকায় বৈধ কোনো কাগজপত্র ছিল না। এ অবস্থায় আমরা মৃত ব্যক্তির পরিবারের সম্মতিতে স্থানীয় পুলিশে এফিডেভিট করে গতকাল মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতরের দিন দক্ষিণ আফ্রিকায় দাফন সম্পন্ন করি। 

মোশাররফ আরও জানান, দক্ষিণ আফ্রিকার বিভিন্ন প্রান্তে শতাধিক বাংলাদেশি মাদকে আসক্ত হয়ে ভবঘুরে জীবন যাপন করছেন। দেশটিতে মাদকাসক্ত বাংলাদেশিরা প্রায় সময় বিভিন্ন ধরনের অপরাধে জড়িয়ে জেলে যাচ্ছে।  এছাড়াও গত কয়েক বছরে বেশ কয়েকজন বাংলাদেশি মাদকাসক্ত হয়ে এ দেশটিতে মারা গেছে।

এসকেডি