ফাইল ছবি

বেনগাজিসহ পূর্বাঞ্চলে বসবাসরত প্রবাসীদের তিন দিনব্যাপী কনসুলার সেবা দেবে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল। 

২১ ও ২২ জুলাই সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং ২৩ জুলাই সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারে আল-হিজাজ ও আল-লেথি বেনগাজিতে (কুবরি আল-হিজাজের নিকটবর্তী) এ সেবা দেওয়া হবে।

দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের যে সেবাগুলো দেওয়া হবে : 

১. এনালগ (হাতে লেখা) হতে ডিজিটাল পাসপোর্ট (এমআরপি) ইস্যুর আবেদন, ২. ডিজিটাল পাসপোর্ট (এমআরপি) রিইস্যুর আবেদনপত্র নেওয়া, ৩. পূর্বে আবেদন করা পাসপোর্ট বিতরণ, ৪. ট্র্যাভেল পারমিটের (আউটপাস) আবেদনপত্র নেওয়া ও বিতরণ, ৫. ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য পদের আবেদনপত্র নেওয়া, ৬. নতুন পাসপোর্টে ভিসার জন্য বা হারানো পাসপোর্টের জন্য সার্টিফিকেট ইস্যু, ৭. বিভিন্ন কাগজপত্র সত্যায়ন, ৮. ভিসা ও এনভিআর এর আবেদন নেওয়া, ৯. অন্যান্য কনসুলার ও কল্যাণ সেবা দেওয়া।

উল্লেখ্য, এনালগ (হাতে লেখা) পাসপোর্ট থেকে ডিজিটাল পাসপোর্ট (এমআরপি) ইস্যু এবং রিইস্যুর জন্য পুরাতন পাসপোর্ট (হারানো পাসপোর্টের ক্ষেত্রে পুলিশ রিপোর্ট), পাসপোর্টের ফটোকপি, জন্ম নিবন্ধন বা ভোটার আইডির ফটোকপি এবং এক কপি ছবি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে৷ ডিজিটাল পাসপোর্ট ইস্যু এবং রিইস্যুর ফি সাধারণ কর্মীদের জন্য ৩৩ মার্কিন ডলার এবং পেশাজীবীদের জন্য ১১০ মার্কিন ডলার।

এছাড়া, বেনগাজি ও তার আশপাশের শহরে বসবাসরত বাংলাদেশিরা এ বিষয়ে আরও কোন তথ্য জানতে  দূতাবাসের মোবাইল নম্বরে +২১৮৯১৬৯৯৪২০৭ যোগাযোগ করতে পারবেন।

আইএসএইচ