৭১’র গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে কানাডার টরন্টোর বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সদস্যদের অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।

টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুলের সভাপতিত্বে এ আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক এজিএস নাসির উদ দুজা, টরন্টো বাংলা বই মেলার আহ্বায়ক শেখ সাদী আহমেদ, মুক্তিযোদ্ধা নিরঞ্জন সরকার বাচ্চু, পিডিআই কানাডার আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে, কানাডা আওয়ামী লীগের সহ সভাপতি প্রকৌশলী সৈয়দ আব্দুল গফফার, উদীচীর সহ সাধারণ সম্পাদক সোলায়মান তালুত রবিন, নাট্যসন্ধ্যা’র সুব্রত পুরু, ম্যাক এন্টারটেইনমেন্টের ম্যাক আজাদ, ছায়ানটের ঋতু মীর, ইন্টারন্যাশনাল ক্রাইম স্ট্র্যাটেজীর আরমান রশিদ, অন্যস্বরের রওশন জাহান ঊর্মী, অন্যমেলা’র আশারাফ আলী এবং বাংলাদেশ রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থার নবিউল হক বাবলু।

নিউইয়র্ক থেকে ভার্চুয়ালি আলোচনায় অংশ নেন ‘আমরা একাত্তর’ এর সভাপতি ও ডাকসুর সাবেক জিএস মাহবুব জামান। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক।

উল্লেখ্য, আগামী ৩ অক্টোবর সুইজারল্যান্ডের জেনেভাস্থ জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫১ তম অধিবেশনে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতিসংঘ মানবাধিকার পরিষদের এই আলোচনা যাতে ফলপ্রসূ হয় এবং যে সব সংগঠনের প্রচেষ্টায় গণহত্যার বিষয়টি জাতিসংঘের আলোচনার এজেন্ডা হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে, সেই সব সংগঠনের সঙ্গে সংহতি প্রকাশের লক্ষ্যে টরন্টোতে এই আলোচনার আয়োজন করা হয়।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের এই অধিবেশনে বাংলাদেশের পক্ষ থেকে তুলে ধরা হবে ইতিহাসের নৃশংসতম গণহত্যার ভিডিও ফুটেজ, ফটোগ্রাফ, ছবি, দলিলপত্র এবং তথ্য উপাত্ত। নেদারল্যান্ডস ভিত্তিক বাংলাদেশ সাপোর্ট গ্রুপ-বিএএসইউজি, ‘আমরা একাত্তর’ এবং ‘প্রজন্ম ৭১’-এর যৌথ আহ্বানে সাড়া দিয়ে জাতিসংঘ মানবাধিকার পরিষদ জেনেভার সদর দপ্তরে এই আলোচ্যসূচি নির্ধারণ করেছে।

এমএ