মেজবাউর রহমান সুমন পরিচালিত বর্তমান সময়ের আলোচিত বাংলা ছায়াছবি ‘হাওয়া’ প্রথমবারের মতো পর্তুগালে বাণিজ্যিকভাবে প্রদর্শিত হয়েছে। ১৫ অক্টোবর (শনিবার) রাজধানী নিসবনের প্রাণকেন্দ্রে আইডিয়াল সিনেমা হলে ছবিটি মুক্তি পেয়েছে।

দর্শকপ্রিয় এই ছবিটি পর্তুগালে বসে দেখতে পেরে এখানকার প্রবাসী বাংলাদেশিরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তারা বলেছেন, বাংলাদেশের যে কোনো ছায়াছবি পর্তুগালের সিনেমা হলে দেখাটা ভাগ্যের বিষয়। তারপর এমন একটি  অসাধারণ বাংলা ছায়াছবি পর্তুগালের সিনেমা হলে বসে উপভোগ করাটা সত্যিই অনেকটা আনন্দের। তারা এরসঙ্গে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের সাধুবাদ এবং এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

ছবিটির প্রদর্শনের বিষয়ে বাংলাদেশি উদ্যোক্তা জামাল উদ্দিন বলেন, পর্তুগালে বাংলাদেশিদের বসবাস প্রায় ৩৫ বছর। এখন বর্তমানে প্রায় ২৫ হাজারের মতো প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। কিন্তু প্রবাসে বাংলাদেশি ছায়াছবি দেখার কোনো সুযোগ নেই, তাই সংস্কৃতিপ্রেমী বাংলাদেশিদের কথা চিন্তা করে হাওয়া ছবির মাধ্যমে আমরা উদ্যোগ গ্রহণ করলাম।

সিনেমাটি আগামী ২২ এবং ২৩ অক্টোবর শনিবার ও রোববার বেলা ১১টায় আরও দুটি প্রদর্শনী হবে। রাজধানীর বাংলাদেশি অধ্যুষিত রাস্তা রুয়া দো বেনফরমজো তে অবস্থিত মাতৃভান্ডার রেস্টুরেন্ট এবং বিডি সুপারমার্কেট থেকে অগ্রিম টিকিট সংগ্রহ করা যাবে।

গভীর সমুদ্রে একদল জেলে মাছ ধরতে গিয়ে নানা রহস্যময় ঘটনার মুখোমুখি হন। কখনও উত্তাল সমুদ্রে, কখনও মানুষের আচরণে মাছধরা নৌকাটি হয়ে ওঠে সমুদ্রের চেয়েও ভয়ংকর। আর রহস্যময় এক নারীকে নিয়ে ঘটতে থাকে নানা  ঘটনা। এর মাঝেই রহস্যময় অনেক বিষয় দর্শকদের মনোযোগ আকর্ষণ করে ছবিটির শেষ অবধি। হাওয়া সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খানসহ আরও অনেকে।

এসএম