মধ্যপ্রাচ্যের দেশ ওমানে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ফের লকডাউন কার্যকর করা হয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) থেকে শনিবার (২০ মার্চ) রাত ৮টা থেকে সকাল ৫টা পর্যন্ত রাত্রিকালীন লকডাউন কার্যকর থাকবে। গত সোমবার (১ মার্চ) হামাউদ ফয়সাল আল-বুসাইদির সভাপতিত্বে অনুষ্ঠিত সুপ্রিম কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

করোনা সংক্রমণ কমাতে রাত্রিকালীন লকডাউন আরোপ করা হয়। এতে ওমানের সব রাজ্যে বাণিজ্যিক কার্যক্রম রাত ৮টার মধ্যে বন্ধ করে সকাল ৫টার আগে না খোলার নির্দেশ দেওয়া হয়। সকাল ৫টা হতে রাত ৮টা পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখতে পারবে। জ্বালানি স্টেশন, স্বাস্থ্য সংস্থা ও বেসরকারি ফার্মেসি লকডাউনের বাইরে থাকবে।

ওমানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ওএনএ জানায়, বৈঠকে ভাইরাসের নতুন রূপের সংক্রমণ ও মৃত্যু পরিস্থিতি আলোচনা করা হয়। এতে দেখা যায় যে ওমানের প্রায় সব অঞ্চলের হাসপাতালে নতুন রোগী ও মৃত্যুর সংখ্যা বেড়েছে। 

তাই সুপ্রিম কমিটি জনসাধারণকে সর্বাধিক সতর্কতা অবলম্বনের আহ্বান জানায়। বিশেষত বয়স্ক, শিশু ও দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।  এছাড়াও গণজমায়েত না করার আহ্বান জানানো হয়। 

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন/ওএফ