আমেরিকার মিশিগানে বর্ণাঢ্য আয়োজনে শিব মন্দির টেম্পল অব জয়ের প্রথম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে। 

স্থানীয় সময় রোববার (২৭ নভেম্বর) বিকেলে কেক কাটা, আলোচনা সভা, সম্মাননা ক্রেস্ট প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে মন্দির কমিটি। এর আগে মন্দিরে বিষ্ণু পূজা ও গীতাপাঠ অনুষ্ঠিত হয়। 

এছাড়া মন্দিরের প্রতিষ্ঠাতা খ্যাতিমান চিকিৎসক ড. দেবাশীষ মৃধা, তার সহধর্মিনী চিনু মৃধা ও একমাত্র মেয়ে অমিতা মৃধাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করে দর্শক মাতান যুক্তরাজ্যের সংগীতশিল্পী গৌরি চৌধুরী। স্থানীয় শিল্পীদের গানের সুরে ও নাচের ছন্দে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে।

কেক কেটে ও পায়রা উড়িয়ে মূল অনুষ্ঠান শুরু করেন চিকিৎসক ড.দেবাশীষ মৃধা। এরপর ভবনের ফলক উন্মোচন করে মৃধা পরিবার। মন্দিরের প্রতিষ্ঠাবার্ষিকীতে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ২১ জনকে ক্রেস্ট প্রদান, ৯ জনকে ট্রফি ও ৬০ জনকে সনদপত্র প্রদান করা হয়। তাদের হাতে সম্মাননা তুলে দেন ড. দেবাশীষ মৃধা ও তার স্ত্রী চিনু মৃধা।  

আলোচনা সভায় বক্তব্য রাখেন ড. দেবাশীষ মৃধা, তার স্ত্রী চিনু মৃধা, মন্দিরের প্রিস্ট পূর্নেন্দু চক্রবর্তী অপু, কো অর্ডিনেটর রতন হাওলাদার ও সাংবাদিক কামরুজ্জামান হেলাল। সঞ্চালনা করেন সৌরভ চৌধুরী। 

দলীয় নৃত্য পরিবেশন করেন অন্তরা অন্তি, রিয়া রায় ও কৃষ্টি পাল। মহুয়া দাশের কোরিওগ্রাফিতে মিশিগান কালিবাড়ির শিল্পীরা দলীয় নৃত্য পরিবেশন করেন। সমবেত সংগীত পরিবেশন করেন নটরাজ শিল্পী গোষ্ঠীর অজিত দাশ, চিনু মৃধা, সুস্মিতা চৌধুরী, নীলিমা রায়, সঙ্গীতা পাল, প্রতিভা কপালী, মিতা চৌধুরী, রূপাঞ্জলী চৌধুরী, সুমা দাশ, রাজশ্রী শর্মা, অপূর্ব চৌধুরী, স্মৃতি কর, গৌরি আচার্য্য বেবী, জ্যোস্না বিশ্বাস, কৃষ্ণ দাস, কাবেরী দে, স্বদেশ সরকার ও রতন হাওলাদার। যন্ত্রে ছিলেন ঋষিকেশ দাশ, অতুল দস্তিদার ও অশোক দাশ।

প্রসঙ্গত, প্রবাসী হিন্দু সম্প্রদায়ের জন্য মন্দিরটি দান করেন বাংলাদেশি বংশোদ্ভূত ড.দেবাশীষ মৃধার পরিবার। প্রায় ১ মিলিয়ন ডলার দিয়ে মন্দিরের ভবন ও জায়গা কেনা হয়। এছাড়া মন্দির সংস্কারের জন্য আরও ৫ লাখ ডলার খরচ করে মৃধা পরিবার। মন্দিরে ধর্মীয় উৎসবের পাশাপাশি বাংলাদেশি বিভিন্ন কৃষ্টিকালচার পালিত হয়ে আসছে।

কেএ