আওয়ামী লীগের জামালপুর জেলার সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট বাকী বিল্লাহ কানাডার টরেন্টোতে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সাথে সাক্ষাৎ করেছেন।  

টরেন্টোর স্থানীয় রেড হট তন্দুরি রেস্টুরেন্টে এ সৌজন্য সাক্ষাত হয়। এ সময়ে একটি আলোচনা সভারও আয়োজন করা হয়। আলোচনায় উঠে আসে উন্নয়ন ও অপ্রতিরোধ্য বাংলাদেশের অগ্রযাত্রা এবং বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর বিষয়।

অন্টারিও আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়জুল করিম এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জামালপুর জেলা পরিষদের চেয়ারম্যান বাকি বিল্লাহ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অন্টারিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  লিটন মাসুদ। 

আলোচনা সভায় প্রধান অতিথি বাকি বিল্লাহ বলেন, বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন নীতি সংক্রান্ত কমিটি (সিডিপি) গত ১৫ মার্চ এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটি সূচকের যে কোন দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদণ্ডেই উন্নীত হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসক) মানদণ্ড অনুযায়ী এক্ষেত্রে একটি দেশের মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, বাংলাদেশের মাথাপিছু আয় তার থেকে অনেক বেশি, ১৬১০ মার্কিন ডলার। মানবসম্পদ সূচকে ৬৬ প্রয়োজন হলেও বাংলাদেশ অর্জন করেছে ৭২ দশমিক ৯। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক হতে হবে ৩২ ভাগ বা এর কম যেখানে বাংলাদেশের রয়েছে ২৪ দশমিক ৮ ভাগ।

তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে আজকের এই উত্তরণ সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের এটি একটি বড় অর্জন। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণের ফলে।  

তিনি আরও বলেন, বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার লক্ষ্য নির্ধারণ করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। 

আলোচনা সভায় অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ডা. হুমায়ুন কবির, অন্টারিও আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার নওশের আলী, রফিকুল আলম, দপ্তর সম্পাদক খালেদ শামীম, প্রচার সম্পাদক আকরামুল ইসলাম খান, মহিলা বিষয়ক সম্পাদক হাসমত আরা জুই, নির্বাহী সদস‍্য জিয়াউল আহসান চৌধুরী, মোস্তাক চৌধুরী, উপ-দপ্তর সম্পাদক শাকিল আহমেদ, যুব সম্পাদক সাদ্দাম হোসেন। 

আরও উপস্থিত ছিলেন- কানাডা আওয়ামী লীগ নেতা সাজ্জাদ হোসেন, দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শেখ জসিম উদ্দিন, নির্বাহী সদস‍্য আব্দুল মান্নান, ঝোটন তরফদার, কানাডা ছাত্রলীগের সভাপতি ওবায়দুর রহমান, তৌহিদুর রহমান দুর্জয়, মোহাম্মদ সাকিব, সোহাগ হোসাইন, তৌহিদুর রহমান আশিক, শাকিল আহমেদ ও মো. তামিমসহ অনেকেই। 

এনএফ