সৌদি আরবের রিয়াদে তিন দিনব্যাপী বাংলাদেশি পণ্যের মেলা ‘বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশিন’ উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অব বাংলাদেশ- ইপিবির উদ্যোগে সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের সহায়তায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

এসময় স্থানীয় বাংলাদেশি অভিবাসীরা, সৌদি ব্যবসায়ীরা ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষস্থানীয় গার্মেন্টস রপ্তানিকারক প্রতিষ্ঠানসহ মোট পঁচিশটি স্টল অংশ নিয়েছে।

মেলা উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সৌদি আরবে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে। এখানে বসবাসরত প্রায় ২৮ লাখ বাংলাদেশির পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি আরবের নাগরিকদের কাছে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের চাহিদা রয়েছে। সৌদি আরবসহ জিসিসির বাজারে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বাজার বৃদ্ধিতে সব উদ্যোগ গ্রহণ করা হবে। আগামী দিনে সৌদি আরবের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকগুণ বৃদ্ধি পাবে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, সৌদি আরবের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাসের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী দিনে সৌদি আরবে গার্মেন্টস পণ্য, চামড়াজাত পণ্য, খাদ্য ও কৃষি পণ্যের বাজার বৃদ্ধি পাবে। বাংলাদেশের বিশ্ব মানের পণ্য সৌদি আরবের বাজারে সহজেই জায়গা করে নেবে। 

অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় গার্মেন্টস রপ্তানিকারক দেশ। সৌদি আরবের বাজারের চাহিদা অনুযায়ী পণ্য রপ্তানি করার উদ্যোগ নেওয়া হবে। এ প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। তবে এটি মাত্র শুরু, আগামী দিনে এরকম প্রদর্শনীর আরও আয়োজন করে সৌদি আরবে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে সব উদ্যোগ নেওয়া হবে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবির ভাইস চেয়ারম্যান আ হ ম আহসান। তিনি আশা করেন এ প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের বাজারে বাংলাদেশি পণ্যের প্রসারে ভূমিকা রাখবে। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের ইকনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন নোমান।

এফকে