ইতালির রাজধানী ভেনিসের বাংলাদেশ জাতীয়তাবাদ দল (বিএনপি) ও যুব দল যৌথভাবে স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিলের আয়োজন করেছে। এ উপলক্ষ্যে রোববার (২৬ মার্চ) বিকেলে একটি রেস্টুরেন্টে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সংগঠন দুটির কয়েকশ প্রবাসী নেতাকর্মী অংশগ্রহণ করেন।

ভেনিস বিএনপির সভাপতি আবদুল আজিজ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভেনিস বিএনপির প্রধান উপদেষ্টা শামিম দেওয়ান। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের সিনিয়র নেতা আজহার শরিফ।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস এমন একটা সময়ে আমরা উদযাপন করছি যখন প্রিয় বাংলাদেশের মানুষ এক দুর্বিষহ সময় পার করছে। উন্নয়নের নামে লুটেরা সরকার দেশে চরম আর্থিক এবং রাজনৈতিক সংকট ডেকে এনেছে। দেশের মানুষ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে আজ দিশেহারা। তারা চিড়া মুড়ি খেয়ে রোজা রাখছেন।

সভাপতি আবদুল আজিজ সেলিম বলেন, মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়া ফ্যাসিবাদ সরকার ইতিহাস বদলে দেওয়ার চেষ্টা করছে। তারা স্বাধীনতার ইতিহাস থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম মুছে ফেলার চেষ্টা করছে। নতুন প্রজন্মকে পাঠ্যবইতে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে।

সংগঠনের সাধারণ সম্পাদক শমসের আকবির পলাশের উপস্থাপনায় আলোচনা সভায় বক্তৃতা করেন ভেনিস বিএনপি এবং যুব দলের নেতৃবৃন্দ।

ইফতার মাহফিলের দোয়া পরিচালনা করেন স্থানীয় মসজিদের ইমাম। তিনি মুক্তিযুদ্ধে অংশ নেওয়া সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বলেন, ইফতারের আগ মুহূর্তে আল্লাহ দোয়া কবুল করেন। আমরা দোয়া করি, সব মুক্তিযোদ্ধাকে আল্লাহ বেহেস্তের উঁচু মাকাম দান করবেন এবং জীবিতদের সম্মান আরো বাড়িয়ে দেবেন। 

তিনি দেশের রাজনৈতিক এবং আর্থিক সংকট নিরসনে আল্লাহর সাহায্য প্রার্থনা করেন।

এমএ