কানাডায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে বীর শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে কানাডা প্রবাসী আওয়ামী লীগ সংগঠন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আসন অলংকৃত করেন জামালপুর ৫ আসনের সংসদ বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন, এমপি ও বিশেষ অতিথি মিসেস রহিমা হোসেন। অন্টারিও আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়জুল করিমের সভাপতিত্বে, অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লিটন মাসুদ।

বক্তারা বঙ্গবন্ধুর রাজনৈতিক, বাংলাদেশের জন্য তার ত‍্যাগ, ব‍্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন। 

তারা আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ। যেকোনো জাতীয় ইস‍্যুতে জননেত্রীর নির্দেশনা পালনে সংকল্পবদ্ধ। 

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধকালীন নিজের কিছু ঘটনা নতুন প্রজন্মের ও প্রবাসী শিক্ষার্থীদের উদ্দেশে তুলে ধরেন। সেইসঙ্গে বিভিন্ন তথ‍্য উপাত্তসহ বঙ্গবন্ধু ও শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ্য তুলে ধরেন এবং জননেত্রীর হাতকে আরো শক্তিশালী করতে আহ্বান জানান।

বক্তারা তাদের বক্তব্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশের পক্ষে সবাইকে নিয়ে এক হয়ে কাজ করার এবং আওয়ামী লীগ ও সরকারবিরোধী প্রোপাগান্ডার বিরুদ্ধে কঠোর ভূমিকা পালন করার দৃঢ় প্রত‍্যয় ব‍্যক্ত করেন।

আলোচনায় অংশগ্রহণ করেন স্বনামধন্য আবৃত্তিকার, সাংস্কৃতিক ব‍্যক্তিত্ব, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশের নির্বাহী সদস্য আহমেদ হোসেন, বৃহত্তম ময়মনসিংহ জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি আশিষ নন্দী, ফারুক আহমেদ, ড. মোমেন, কৃষিবিদ ড. নজরুল ইসলাম, কৃষিবিদ গোলাম কিবরিয়া, প্রনোবেশ পোদ্দার, হাফিজুর রহমান, কমাল হোসেন, অনোয়ারুল কামাল, অন্টারিও আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার নওশের আলী, মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমত আরা জুই, দপ্তর সম্পাদক খালেদ শামীম, নির্বাহী সদস‍্য রফিকুল আলম, এস বি আব্দুল হামিদ, রিয়াজুল হক, যুব সম্পাদক সাদ্দাম হোসেন, উপ দপ্তর সম্পাদক শাকিল আহমেদ, শরিফুল ইসলাম, মোহাম্মদ ইসলাম টিপু, কানাডা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোর্শেদ আহমেদ মুক্তা, দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শেখ জসিম উদ্দিন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড. হুমায়ূন কবির, সহ-সভাপতি ড. এ এম তোহা।

কানাডা ছাত্রলীগের সভাপতি ওবায়দুর রহমান, তাওহীদ খান আশিক, তৌহিদুর রহমান দুর্জয়, সাকিব, মো. সোহাগ হোসেন, রিশাদ, ইশতিয়াক, শেখ তামিম, জিহাদ, ফাহাদ স্বেচ্ছাসেবক লীগের তাজুল ইসলাম, তাসমীন শাওন, মনিরুল ইসলাম তারেক, সিদ্ধার্থ সাহা, রিনিঝিনি, ইমরুল কায়েস।

এছাড়া আরো উপস্থিত ছিলেন ফরহাদ আলী, আব্দুর রহিম, বাকী বিল্লাহ, মোহাম্মদ ইসলাম, আব্দুস ছালাম খন্দকার, শাহিন, সায়মা খন্দকার, জিনাত হোসেন, মেহেরিন খন্দকারসহ অনেকে।

এমএ