জার্মানির ফ্রাঙ্কফুর্টে জার্মান মুসলিম কমিউনিটির উদ্যোগে ঈদ পুনর্মিলনী ও শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ফ্রাঙ্কফুর্টের একটি পার্কে দিনব্যাপী এ অনুষ্ঠানে শিশু-কিশোরসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা সপরিবারে অংশ নেন।

জার্মান মুসলিম কমিউনিটির সভাপতি খালেদ মাহমুদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নুরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা আবু বকর সিদ্দিক, শহীদ উল্লাহ, নাছির উদ্দিনসহ সংগঠনের নেতারা, কমিউনিটি লিডার শাহআলম, আওলাদ হোসেন, কায়সার আহমেদ, রেজাউল হক কামরান, শাহীন আহমেদ, সাংবাদিক হাবিবুল্লাহ আল বাহার, সাজ্জাদ হোসাইন ও জার্মান মুসলিম কমিউনিটির সাংগঠনিক সম্পাদক নাসিম হাসানসহ আরও অনেকে।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল বিপুল সংখ্যক শিশু-কিশোরদের অংশগ্রহণ। জার্মানিতে জন্ম নেওয়া শিশু-কিশোররা কোরআন তেলাওয়াত, ইসলামী গান এবং কুইজসহ বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এছাড়াও অনুষ্ঠানে শিশু কিশোরদের বেলুন খেলা, চকলেট দৌড়, দেশের গান, কবিতা এবং ইসলামী নাশিদসহ বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন উপস্থিত সবাইকে মুগ্ধ করে। অনুষ্ঠানের শেষ দিকে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। বড়দের জন্য ফুটবল খেলা, হাড়ি ভাঙ্গাসহ বিভিন্ন খেলাধুলার আয়োজন ছিল অনুষ্ঠানে।

ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে এবং একটি ঐক্যবদ্ধ কমিউনিটি গঠনের লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করেছেন বলে জানিয়েছেন আয়োজকরা। এছাড়াও প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের মাঝে সুন্দর ও সুস্থধারার সংস্কৃতির বিস্তার করে সৎ ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার উদ্দেশে জার্মান মুসলিম কমিউনিটি কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন সংগঠনের নেতারা।

এফকে