মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষ্যে শনিবার (৫ আগস্ট) মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে দোয়া মাহফিল ও কেক কাটাসহ আলোচনা সভার আয়োজন করা হয়।

কনস্যুলার সহকারী মো. ইবাদ উল্লাহ্’র সঞ্চালনায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করেন বাংলাদেশ হাইকমিশনের দ্বিতীয় সচিব চন্দন কুমার শাহ এবং মিশনের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার (অ্যাকাউন্টস) শিরিন ফারজানা। পরে শেখ কামালের ওপর নির্মিত একটি ভিডিও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশনের কাউন্সেলর (শ্রম) মো. সোহেল পারভেজ, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাদবর, মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. দুলাল হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আম আবুল কালাম আজাদ  তরুণ ও যুব সমাজকে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনী অনুসরণ করে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততার মাধ্যমে সুন্দর জীবন গঠনের জন্য আহ্বান জানান। তিনি বলেন, আসুন আমরা সবাই মিলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নের গতিকে আরও ত্বরান্বিত করি। যার ফলে বিশ্বের দরবারে বাংলাদেশ একটি শক্তিশালী রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন– মালদ্বীপ আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি হাজি সাদেক, সহ সভাপতি মনির হোসেন, শাহজালাল সিকদার, গাজী সাদেক, সাইফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক নুরে আলম রিন্টু, নুরে আলম ভূঁইয়া, মীর হোসেনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের প্রবাসী বাংলাদেশিরা।

শেষে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ও ১৫ আগস্টে নিহত শহীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করেন প্রবাসী মাওলানা মো. তাজুল ইসলাম। পরে উপস্থিত সবাইকে নিয়ে কেক কাটা ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

/এসএসএইচ/