অভিযুক্ত শাওন

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীকে অপহরণের অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। একই সঙ্গে অপহৃত ব্যবসায়ীকেও উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, ৯ এপ্রিল ( শুক্রবার) রাত ৮টার দিকে কেপটাউনে মিসেস প্ল্যান থেকে অপহরণ করা হয় বাংলাদেশি ব্যবসায়ী মোহাম্মদ সুমনকে। ওই রাতেই অভিযান অভিযান চালায় পুলিশ। এক পর্যায়ে পুলিশের সঙ্গে অপহরণকারীদের সংঘর্ষ হয়। পরে পুলিশ চার যুবককে আটক ও অপহৃত ব্যবসায়ীকে উদ্ধার করে।

পুলিশের জিজ্ঞাসাবাদে আটক যুবকরা জানায়, সুমনকে অপহরণ করতে শাওন নামে আরেক বাংলাদেশি তাদের টাকা দিয়েছে। এরপর থেকেই পলাতক রয়েছে অভিযুক্ত শাওন।

এদিকে অপহরণের শিকার বাংলাদেশি ব্যবসায়ী সুমন বাদী হয়ে শাওনসহ পাঁচজনের বিরুদ্ধে স্থানীয় পুলিশ স্টেশনে অপহরণ মামলা দায়ের করেছেন।

স্থানীয় কমিউনিটির এক বাসিন্দা জানান, কেপটাউনের মিসেস প্ল্যান এলাকার বাংলাদেশি ব্যবসায়ী সুমনকে অপহরণের জন্য টার্গেট করেন শাওন। তাদের দুজনের বাড়ি নোয়াখালী ও লক্ষ্মীপুরে। ওই এলাকায় সুমনের তিনটি দোকান রয়েছে। এ নিয়ে বিরোধের জেরেই অপহরণের ঘটনা ঘটে।

তিনি জানান, শুক্রবার রাত ৮টার দিকে সুমনকে অস্ত্রের মুখে গাড়িতে তুলে নিয়ে যায় অপহরণকারীরা। পরে রাত ৩টার দিকে সুমনের ভাইয়ের কাছে ফোন করে পাঁচ লাখ রেন্ড (স্থানীয় মুদ্রা) দাবি করে অপহরণকারীরা। এক পর্যায়ে অপহরণকারীরা ৭৮ হাজার রেন্ডে সুমনকে ছেড়ে দিতে রাজি হয়। পরে বিষয়টি স্থানীয় পুলিশকে জানালে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে অভিযুক্তদের আটক করা হয়। 

এসকেডি