জার্মানিতে মহান বিজয় দিবসে পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৬ ডিসেম্বর) জার্মানির ডুসেলডর্ফে স্থানীয় একটি কনভেনশন হল রুমে বেলা ১২টায় অনুষ্ঠান শুরু হয়ে শেষ হয় রাত নয়টায়। এতে বাংলাদেশসহ অন্যান্য দেশ মিলিয়ে দুইশতাধিক নাগরিক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা জাহাঙ্গীর চৌধুরীকে সংবর্ধনা দেওয়া হয়।

এসময় অনুষ্ঠানে বক্তারা বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন বিদেশিদের মাঝে। জার্মানিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে এ বিষয়ে জানান দেওয়া হয়। এ প্রথমবারের মতো ডুসেলডর্ফে এরকম আয়োজনের ব্যবস্থা করা হয়। বিশেষ করে বিদেশের মাটিতে বেড়ে ওঠা শিশুরা যেন বাংলা ভাষার শিকড় কখনও ভুলে না যায় সেজন্য স্থানীয় প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীরা এ উদ্যোগ নেন।

মাহজাবিন চৌধুরীর সার্বিক সহযোগিতায় উদ্যোক্তাদের মধ্যে ছিলেন, জেরিন ফাতেমা, তাসমিয়া, রবি, বসি, তৌফিক, আহমেদসহ অন্যান্যরা।

বিশেষ ফ্যাশন শোর মাধ্যমে বিদেশিদের মাঝে দেশীয় সংস্কৃতি তুলে ধরে শাড়ি মার্ট। অনুষ্ঠানে দেশীয় হরেকরকম পিঠা প্রদর্শন করা হয় স্থানীয় ও বিদেশিদের মাঝে। পরে সাংস্কৃতিক ও নৃত্য পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। লাইভ কনসার্টে গান পরিবেশন করেন নিরুদ্দেশ ব্যান্ডের জাফর, নিপুন ও আকিব।

আয়োজক জেরিন ফাতেমা বলেন, আমরা যারা বহির্বিশ্বে অনেক বাংলাদেশি রয়েছি তাদের দেশীয় সংস্কৃতির মাধ্যমে দেশকে উপস্থাপন করা উচিত। ১৬ ডিসেম্বর আমাদের মহান বিজয় দিবসের যে তাৎপর্য তা বিদেশিদের মাঝে তুলে ধরা একান্ত দায়িত্ব বলে মনে করি। সবাই জানুক কত ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি।

পিএইচ