‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ প্রতিপাদ্যে বাংলাদেশ দূতাবাস, ম্যানিলাতে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ পালিত হয়েছে।

রোববার (৩১ ডিসেম্বর) ম‌্যা‌নিলার বাংলা‌দেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানায়।

দূতাবাস জানায়, জাতীয় প্রবাসী দিবস উপলক্ষ্যে শনিবার (৩০ ডিসেম্বর) দূতাবাস প্রাঙ্গণে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা এবং ম্যানিলাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রবাসীদের কর্মসংস্থান ও তাদের কল্যাণবিষয়ক কার্যক্রমের ওপর প্রস্তুত করা একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় বক্তব্যের শুরুতে রাষ্ট্রদূত এফ এম বোরহান উদ্দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ফিলিপাইনে বসবাসরত প্রবাসীদেরসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জাতীয় প্রবাসী দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

রাষ্ট্রদূত বলেন, বিজয়ের মাস এই ডিসেম্বরের ৩০ তারিখ জাতীয় প্রবাসী দিবস হিসেবে ঘোষণা বিশেষ তাৎপর্যপূর্ণ। প্রবাসীদের সঙ্গে বাংলাদেশের উন্নয়ন ওতপ্রোতভাবে জড়িত।

প্রবাসীরা বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল করার পাশাপাশি আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন। 

তিনি নিয়মিতভাবে বৈধ চ্যানেলে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে দেশ গঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবার জন্য প্রবাসীদের আহ্বান জানান। সেইসঙ্গে বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনাসহ প্রবাসীদের কল্যাণে সরকার গৃহীত বিভিন্ন কার্যক্রম ও দূতাবাসের ভূমিকার বিষয়ে তিনি উপস্থিত সবাইকে অবহিত করেন।

অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত উপস্থিত প্রবাসীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ও দূতাবাসের কনস্যুলার ও কল্যাণ কার্যাবলী নিয়ে মতবিনিময় করেন।

এনআই/এসএসএইচ