ওমানের মাস্কাটে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শন স্বরূপ দেশের প্রতিটি শহীদ মিনার প্রাঙ্গণ যেমন ভরে উঠেছিল ফুলে ফুলে, তেমনি ব্যতিক্রম ঘটেনি প্রায় আট লাখ বাংলাদেশি থাকা মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানেও।

দিবসটি উপলক্ষ্যে কর্মসূচির শুরুতে রাষ্ট্রদূত নাজমুল ইসলাম কর্মকর্তাদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর একে একে বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমান, চট্টগ্রাম সমিতি ওমান, বাংলাদেশ আওয়ামী লীগ ওমান, বঙ্গবন্ধু পরিষদ ওমান, আওয়ামী যুবলীগ ওমান ও বাংলাদেশ বিমান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি ভাবগাম্ভীর্যের মাধ্যমে বাংলাদেশ দূতাবাস মাস্কাটে অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ক্লাবের চেয়ারম্যান সিআইপি সিরাজুল হক ও এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মো. ইয়াসিন চৌধুরী।

এ সময় তারা জানান, রাষ্ট্রদূত নাজমুল ইসলামের আন্তরিক প্রচেষ্টায় এতো সুন্দর একটি অনুষ্ঠানের মাধ্যমে শহীদদের শ্রদ্ধা জানানো সম্ভব হয়েছে। 

কেএ