অস্ট্রেলিয়া বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন নিজেদের পুরোনো ছন্দে ফেরানোর চেষ্টা অব্যাহত রেখেছে, সেই হিসেবে এবার আয়োজন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে সিডনির ধানসিঁড়ি ফাংশন সেন্টারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ আব্দুল মতিন। অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক প্রাপ্ত এস এম আব্রাহাম লিংকন ও বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টর ও সাংবাদিক নেতা আতাউর রহমান।


 
সংগঠনের কার্যকরী পরিষদের অন্যতম সদস্য আকিদুল ইসলামের উপস্থাপনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাবিব হাসান টুলু। এরপর বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের পর ফিলিস্তিনে নিহত সাংবাদিকদের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়। এছাড়া. ভাষা আন্দোলনে নিহতদের জন্য দোয়া ও এক মিনিট নিরবতা পালন করা হয়।

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আসলাম মোল্যা, এসএম দিদার হোসেন ও দিলারা জাহান। অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এস এম আব্রাহাম লিংকন ও আতাউর রহমানকে শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করা হয়।
 
অন্যান্য অতিথি ও সিডনির বিশিষ্টজনদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এস এম হারুন অর রশিদ লাল, ড. সিরাজুল হক, ড. রফিকুল ইসলাম, নির্মল পাল, একেএম ফজলুল হক শফিক, আরিফুর রহমান খাদেম, অপু সরোয়ার ও মোস্তাফিজুর রহমান মঞ্জুসহ অনেকে।

কেএ