বেশ কয়েকটি আলাদা অভিযানে বিভিন্ন দেশের মোট ৩৪ জন অভিবাসীকে আটক করেছে রোমানিয়া বর্ডার পুলিশ। কর্তৃপক্ষের মতে, এসব অভিবাসী বেআইনি উপায়ে সীমান্ত পাড়ি দিয়ে ইউরোপের পশ্চিমের দেশগুলোতে পৌঁছাতে চেয়েছিলেন।

রোববার (১৭ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে দেশটির সীমান্ত পুলিশ জানায়, শনিবার হাঙ্গেরি সীমান্তে অবস্থিত নাদলাক-২ সীমান্তের গ্রিন জোনে আসা একটি গাড়ি থেকে ১৪ জন অভিবাসীকে আটক করা হয়েছে।

পোল্যান্ডে নিবন্ধিত গাড়িটির চালাচ্ছিলেন একজন তুর্কি নাগরিক। পোল্যান্ডের একটি ট্রেডিং কোম্পানির জন্য কোমল পানীয় পরিবহনের কথা জানিয়েছিলেন তিনি।

অভিবাসীদের জিজ্ঞাসাবাদ শেষে কর্তৃপক্ষ নিশ্চিত হয়, সংশ্লিষ্টরা সিরিয়া, ইরান, ইরাক এবং তুরস্কের নাগরিক। তাদের মধ্যে অনেকেই বৈধ ভিসা নিয়ে রোমানিয়ায় প্রবেশ করেছে এবং বাকিরা আশ্রয়প্রার্থী।

এ ছাড়া একই সীমান্ত পয়েন্টে স্থানীয় বর্ডার পুলিশ সীমান্ত রেখার কাছে পায়ে হেঁটে হাঙ্গেরির দিকে যাওয়া শ্রীলঙ্কা, পাকিস্তান এবং নেপালের চারজন নাগরিককে আটক করেছেন। তারা সীমান্ত এলাকায় তাদের উপস্থিতির স্বপক্ষে যুক্তি দিতে পারেননি।

সোমবার (১৮ মার্চ) দ্বিতীয় বিজ্ঞপ্তিতে বর্ডার পুলিশ জানায়, রোববার নাদলাক ও নাদলাক-২ সীমান্তে আসা দুটি গাড়িতে লুকিয়ে থাকা নয় জন বিদেশি নাগরিককে আটক করা হয়ে হয়েছে।

আরাদ সীমান্ত পুলিশ জানায়, আটক হওয়া নয় অভিবাসীদের মধ্যে সাত জন ২৩ থেকে ৪৮ বছর বয়সি শ্রীলঙ্কান অভিবাসী এবং বাকি দুইজন সিরিয়া ও তুরস্কের নাগরিক। তারা অবৈধভাবে হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টা করছিলেন।

একজন রোমানীয় নাগরিক এবং একজন তুর্কি নাগরিক গাড়ি দুটি চালাচ্ছিলেন।

সবশেষ বুধবার (২০ মার্চ) অপর এক বিজ্ঞপ্তিতে সীমান্ত পুলিশ জানিয়েছে, বুধবার বিহর এবং বোরস সীমান্ত পয়েন্টে দুই অভিযানে পাঁচ জন অভিবাসীকে আটক করা হয়েছে। তারা মরক্কো এবং সুদানের নাগরিক।

প্রথম দফায় দুই জন মরোক্কান অভিবাসীকে একটি গাড়ির সেমি-ট্রেলার থেকে আটক করা হয়। একজন রোমানিয়ান নাগরিক জার্মানিতে নিবন্ধিত গাড়িটি চালাচ্ছিলেন।

এ ছাড়া বিহোর বর্ডার ক্রসিং পয়েন্টে আসা ওরাদিয়া-স্টুটগার্ট রুটে চলাচলকারী একটি মালবাহী ট্রেনের ভেতর লুকিয়ে থাকা তিন অভিবাসীকেও আটক করা হয়োছে। তারা আফ্রিকার দেশ সুদানের নাগরিক।

কর্তৃপক্ষের মতে, তারা বৈধ ভিসা নিয়ে রোমানিয়ায় এসেছিলেন।

সবগুলো অভিযানে আটক হওয়া গাড়ির চালকদের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগ আনা হবে। অপরদিকে অভিবাসীদের বিরুদ্ধে বেআইনি সীমান্ত পাড়ি চেষ্টার আইনি অভিযোগ তদন্তে শেষে রোমানিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হবে।

সূত্র : ইনফোমাইগ্রেন্টস

এসএসএইচ