লন্ডনে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান আইকন কলেজ। এ সময় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও বাংলাদেশের গণহত্যার ওপর একটি প্রমাণ্যচিত্র প্রদর্শন হয়।

আলোচনা সভায় বক্তারা স্বাধীনতা যুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস এবং যুদ্ধের সময়ের অভিজ্ঞতা বর্ণনা করেন। বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ হলো ১৯৭১ খ্রিষ্টাব্দে তৎকালীন পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানে সংঘটিত একটি বিপ্লব ও সশস্ত্র সংগ্রাম। পূর্ব পাকিস্তানে বাঙালি জাতীয়তাবাদের উত্থান ও স্বাধিকার আন্দোলনের ধারাবাহিকতায় এবং বাঙালি গণহত্যার পরিপ্রেক্ষিতে এই জনযুদ্ধ সংঘটিত হয়।

সম্প্রতি কলেজের অধ্যক্ষ প্রফেসর ডক্টর নূরুন নবীর সভাপতিত্বে এক আলোচনা সভা কলেজের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীতের মাধ্যমে সভার কর্যক্রম শুরু হয়। সভায় বিভিন্ন দেশীয় বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা ও কলেজের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বক্তব্য রাখেন কলেজে উপাধ্যক্ষ প্রফেসর রেজা জোয়াদাত, ব্যবস্থাপনা পরিচালক আজিজ রহমান, আই টি ম্যানেজার মজিবর রহমান, ডি ই টি বিভাগীয় প্রধান ডক্টর সোনিয়া খাঁন ও সিনিয়র প্রভাষক এনায়েত সারোয়ার প্রমুখ।

বিভিন্ন দেশীয় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে অধ্যক্ষ বলেন, আমরা অতীতে রোমানিয়া ও নাইজেরিয়ার স্বাধীনতা দিবস উদযাপন করেছি এবং ভবিষ্যতেও করব।

এমএ