কানাডায় সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশি শিক্ষার্থী ফাইরুজ শাফিন মুনমুনের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ক্যালগেরি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফাইরুজ শাফিন মেমোরিয়াল ফান্ড নামে একটি স্কলারশিপ তহবিল গঠনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে। এই ফান্ড থেকে প্রতি বছর ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞানে কানাডার বাইরে থেকে অধ্যয়ন করতে আসা মেধাবী নারী শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান করা হবে।

এই স্কলারশিপ ফান্ডে গ্লোবাল কমিউনিটির যে কোনও ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান অবদান রাখতে পারবেন। এই ফান্ডে যে পরিমাণ অর্থ সংগৃহীত হবে, সেই একই পরিমাণ অর্থ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজস্ব বাজেট থেকে প্রদান করে ফান্ডটিকে দ্বিগুণ করে দেবে। 

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের ফ্যামিলি মেডিসিন এবং কমিউনিটি হেল্থ সাইন্সের সহযোগী অধ্যাপক ড. তুরিন চৌধুরী বলেন, খুবই অভিবাদনযোগ্য উদ্যোগ। এ ধরনের উদ্যোগ বাংলাদেশের কোনো ছাত্র-ছাত্রীদের জন্য পূর্বে করা হয়েছে বলে আমার জানা নেই। এর মাধ্যমে বিদেশি শিক্ষার্থীদেরকেও গঠনমূলক সহযোগিতা করা যাবে।

উল্লেখ্য, একুশ বছরের ফাইরুজ শাফিন মুনমুন কানাডার ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের তৃতীয় বর্ষের স্নাতক শিক্ষার্থী ছিলেন। গত বছরের ১৪ সেপ্টেম্বর ক্যালগেরি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকায় রাস্তা পার হতে গিয়ে একটি গাড়ির আঘাতে গুরুতর আহত হন। এর কিছুক্ষণ পর চিকিৎসাধীন অবস্থায় মুনমুনের মর্মান্তিক মৃত্যু হয়। মেধাবী মুনমুনের জন্ম ঢাকায়। তার মা-বাবা দুজনেই চিকিৎসক।

এমজে