পর্তুগালে বাংলাদেশ দূতাবাস লিসবসের উদ্যোগে দূতাবাস প্রাঙ্গণে ও বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে বাংলা নববর্ষ উদযাপন পরিষদ কর্তৃক স্থানীয় একটি রেস্টুরেন্টে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন করা হয়।

বাংলাদেশ দূতাবাস লিসবন মঙ্গল শোভাযাত্রাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি নৃত্যশিল্পী সাদিয়া এবং তার দল দেশাত্মবোধক গানের মাধ্যমে নৃত্য পরিবেশন করেন। তাছাড়া এফ আই রনি দেশাত্মবোধক ও জনপ্রিয় বাংলা গান পরিবেশন করেন। অনুষ্ঠানে প্রবাসী ছাড়াও বিদেশি বিভিন্ন দেশের কূটনৈতিকরা ও স্থানীয় প্রশাসনের নেতারা উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন বাংলাদেশি খাবার নিয়ে বিভিন্ন দেশীয় পণ্যের স্টল সাজানো হয় দূতাবাস প্রাঙ্গণে।

রাষ্ট্রদূত রেজিনা আহমেদ প্রবাসী বাংলাদেশিদের ও উপস্থিত অতিথিদের নতুন বছরের শুভেচ্ছা জানান। তিনি সংক্ষিপ্ত বক্তব্যে বিদেশি অতিথিদের সামনে নববর্ষ উদযাপনসহ বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য তুলে ধরেন। তাছাড়া বিদেশি কূটনৈতিকদের নিয়ে সমবেত কণ্ঠে বাংলায় (শুভ নববর্ষ) নববর্ষের শুভেচ্ছা জানান।

বাংলা নববর্ষ উদযাপন পরিষদের অনুষ্ঠানটি শিশুদের নববর্ষ ভাবনা শীর্ষক একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয়। পরে দেশীয় ঐতিহ্যের পান্তা ইলিশ ও বিভিন্ন বাহারি ভর্তাসহ ঐতিহ্যবাহী খাবারের মাধ্যমে ‌আগত প্রবাসী বাংলাদেশিদের আপ্যায়ন করা হয়। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ছোট ছোট শিশুরা বাংলাদেশি দেশাত্মবোধক গানের তালে তালে নাচ, গানসহ আবৃত্তি করে। তাছাড়া মহিলাদের জন্য বিভিন্ন ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা হয়।

বাংলা নববর্ষ উদযাপন পরিষদের খলিলুর রহমান সাগর জানান, প্রবাসী শিশুদের মধ্যে বাংলা ভাষা ও নববর্ষের উদযাপনের ঐতিহ্য স্থাপনসহ বাংলাদেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূরে আমাদের ঐতিহ্যবাহী উৎসবটির আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে আমাদের এই আয়োজন। অনুষ্ঠানে শিশুদের উপহার দিয়ে পুরস্কৃত করা হয়। মহিলাদের খেলায় বিজয়ীদেরও উপহার তুলে দেন আয়োজক কমিটির সদস্যরা। সবশেষে অফট্রাক ব্যান্ডের মনোমুগ্ধকর সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

এসএসএইচ