জার্মানির ডার্মস্টাট শহরে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন জার্মান বাংলাদেশ কালচারাল সংগঠনের উদ্যোগে আয়োজন করা হয়েছিল ঈদ আনন্দ মেলা ও বাংলা বর্ষবরণ অনুষ্ঠান। রোববার (১৪ এপ্রিল) বাংলা নতুন বছরের প্রথম দিনে এ অনুষ্ঠান প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়েছিল।

ঈদের পর এবং বাংলা নতুন বছরের প্রথম দিনে সবাই মিলে একত্রিত হতে পেরে আনন্দিত ছিলেন অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিরা। একদিকে ঈদের আনন্দ, অন্যদিকে বাংলা নববর্ষ বরণ, সবকিছু মিলে পুরো অনুষ্ঠানটি হয়ে উঠেছিল ছোট একটি বাংলাদেশ।

বর্ণাঢ্য এই আয়োজনের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন জার্মান বাংলাদেশ কালচারাল সংগঠনের সভাপতি তাহের মোহাম্মদ, সহ সভাপতি তাসলিম ইসলাম, সহ সভাপতি ফারুক রহমান, সাধারণ সম্পাদক আবদুস সাত্তার, কোষাধ্যক্ষ শওকত মুরাদ, রেজা হক সিজার, শওকত মজুমদার, ফাইজুর রহমান, আব্দুর রাহিম কাউসার, নুর আলম বেলাল, শেখ মনির উদ্দিন, ফারহাদ ভুঁইয়া, সামিউল হক, শেখ মাহবুব, আরেফিন সবুজ, শেখ মাহবুব ওয়াজেদ, নাইম ইসলাম, এনামুল, রুবেল, শুপনসহ সংগঠনের সদস্যরা।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল শিশু-কিশোরদের অংশগ্রহণ এবং তাদের বিভিন্ন পরিবেশনা। শিশু-কিশোরদের চেয়ার খেলা এবং শিশুদের প্রতিযোগিতা অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তুলেছিল। অনুষ্ঠানে ছিল বাংলাদেশি খাবারের ব্যাপক আয়োজন। গান, কবিতা আবৃত্তি, নাচ ও খোশগল্প আর আড্ডা নিয়ে দিনভর মেতে ছিলেন প্রবাসী বাংলাদেশিরা।

প্রবাসের কর্মব্যস্ত জীবনের একঘেয়েমি কাটিয়ে আনন্দ আর উল্লাসে মেতেছিলেন সবাই। অনুষ্ঠানে সবার জন্য উন্মুক্ত লটারির আয়োজন ছিল। অনুষ্ঠানের শেষ দিকে বিভিন্ন খেলাধুলা ও লটারি বিজয়ীদের পুরস্কার দেন সংগঠনের নেতারা।

উল্লেখ্য, জার্মান বাংলাদেশ কালচারাল সংগঠন জার্মান সরকার অনুমোদিত প্রবাসী বাংলাদেশিদের একটি সংগঠন। কমিউনিটির উন্নয়নে এ সংগঠনের মাধ্যমে বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করা হয়। ঈদের দিন সংগঠনটির উদ্যোগে ডার্মস্টাট শহরে ঈদের জামাতের আয়োজন করা হয়েছিল।

এসএসএইচ