মহামারি করোনাভাইরাস মোকাবিলায় পর্তুগালে এখন পর্যন্ত প্রায় ৪০ লাখ ৬৮ হাজার ৭২২ জনকে টিকা দেওয়া হয়েছে। যা মোট জনসংখ্যার ৪০ শতাংশের বেশি। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২৯ লাখ ৪৮ হাজার ৭০৮ জন এবং পূর্ণ ডোজ  নিয়েছেন ১১ লাখ ১৯ হাজার ৮২৬ জন।

গত সপ্তাহে পর্তুগালের করোনা টাস্ক ফোর্সের প্রধান ভাইস অ্যাডমিরাল হেনরিক গৌইভিয়া ই মেলো জানিয়েছিলেন, পর্তুগালে প্রতিদিন এক লাখ মানুষকে টিকা দেওয়া হবে। সেই লক্ষ্যে সহযোগী সবকিছু সাজানো হয়েছে। গত সপ্তাহ থেকে এই সপ্তাহের পার্থক্য লক্ষ্য করলে তার‌ই বাস্তবায়ন চিত্র দেখা যাবে। অর্থাৎ ৫ মে পর্যন্ত সর্বমোট টিকা প্রদান করা হয়েছিল ৩৪ লাখ ৮৩ হাজার ৫৯০ ডোজ। গত এক সপ্তাহে প্রায় ১ লাখ বাড়িয়ে ৬ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে।

অপরদিকে করোনার সংক্রমণ পরিস্থিতিতেও পর্তুগাল আগের তুলনায় খুবই ভালো অবস্থানে রয়েছে। ১১ মে  পর্যন্ত দেশটিতে মোট ৮ লাখ ৪০ হাজার ৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৬ হাজার ৯৯৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ১ হাজার ৩০৬ জন। বর্তমানে পর্তুগালে ২১ হাজার ৭০৮ জন সক্রিয় রোগী আছেন।

১ মে থেকে ১১ মে পর্যন্ত ১১ দিনে পর্তুগালে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৩ হাজার ৬১ জন এবং মৃত্যু হয়েছে ১৮ জনের। গত ১৪ দিনে ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশগুলোর তুলনায় পর্তুগাল সর্বনিম্ন করোনা সংক্রমণ এবং মৃত্যুর দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে। গত ১৪ দিনে পর্তুগালে প্রতি ১ লাখ মানুষে সংক্রমণ হয়েছে মাত্র ৫৩ দশমিক ৮ জন। অথচ প্রতিবেশী দেশগুলোতে এই সংখ্যা তিন থেকে পাঁচগুণ বেশি।

এমএইচএস