কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, কানাডা যুক্তরাষ্ট্রের সঙ্গে সীমানায় অপ্রয়োজনীয় যাতায়াতের জন্য পুনরায় চালু করতে তাড়াহুড়ো করবে না। সোমবার (৩১ মে) তিনি এ কথা বলেন। যদিও দেশটির বেশিরভাগ জায়গায় করোনার সংক্রমণ কমছে।

সীমান্তের উভয় প্রান্তে ভ্যাকসিনের কভারেজ বাড়ায় পুনরায় খোলার পরিকল্পনার আহ্বান তীব্র হতে শুরু করেছে। হোয়াইট হাউস গত সপ্তাহে বলেছে, কানাডার সীমানা কখন বা কীভাবে পুনরায় চালু করা যায় তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে ব্যবসায়িক দল এবং আইন প্রণেতাসহ ভারমন্ট গভর্নস, ফিল স্কট এবং নিউইয়র্ক রেপ ব্রায়ান হিগিন্স উভয় দেশকে একটি পরিকল্পনা নিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, অনেক লোক সীমান্ত পুনরায় খুলতে আগ্রহী হওয়ার পরও যেকোনো বিধিনিষেধকে সতর্কতার সঙ্গে সহজতর করা এবং কানাডিয়ানদের সুরক্ষার কথা মাথায় রাখা দরকার। অটোয়ায় এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আমরা সঠিক পথে আছি। আমরা কানাডিয়ানদের স্বার্থের ভিত্তিতে আমাদের সিদ্ধান্ত নেব, অন্য দেশ যা চায় তার ভিত্তিতে নয়।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এই সিদ্ধান্তকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন। গতবছরের মার্চ থেকে কানাডায় করোনাভাইরাস শনাক্তের পর থেকেই দেশটির নাগরিকদের সুস্বাস্থ্য এবং অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল রাখতে কানাডা সরকারের উদ্যোগ ইতোমধ্যে সারা বিশ্বে প্রশংসিত হয়েছে।

বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, দ্রুত গতিতে ভ্যাকসিন দেওয়া আর করোনার স্বাস্থ্যবিধি অনুসরণ ছাড়া অন্য কোনো বিকল্প পথ খোলা নেই, দ্রুত করোনা পরিস্থিতির উন্নয়ন সে কথাটিই প্রমাণ করে। জীবন-জীবিকার উন্নয়ন আর দীর্ঘ শিক্ষা বিরতি সামাজিক ও মনোজাগতিক ক্ষেত্রে যে প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি করেছে তা থেকে উত্তরণে সঠিক পথেই এগিয়ে যাচ্ছে ট্রুডোর সরকার।

অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড জিও সাইন্টিস্ট অব আলবার্টার ক্যালগেরি শাখার কোষাধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ কাদির বলেন, করোনা শুরুর প্রথম থেকেই ট্রুডো সরকারের প্রতিটি পদক্ষেপই ছিল প্রশংসিত। নাগরিকদের স্বাস্থ্যসুরক্ষা এবং অর্থনীতি স্থিতিশীল রাখতে বিভিন্ন প্রণোদনাও প্রশংসার দাবি রাখে।

দেশটির স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অনুযায়ী- সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ আর বিধিনিষেধের কারণে করোনার প্রকোপ কমতে শুরু করেছে কানাডায়। অন্যদিকে করোনা মোকাবিলায় কানাডা সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল- লকডাউন ও বিধিনিষেধ মেনে চলা এবং সবার জন্য টিকা নিশ্চিত করা। এর ফলে দ্রুত করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে দেশটিতে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির জীবিকার উন্নয়নের জন্য এবং স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা বিরতি কাটিয়ে সবকিছু স্বাভাবিক করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এসএসএইচ