দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাস

দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ডাকাতির ঘটনা ঘটেছে। এ সময় ডাকাতরা অস্ত্রের মুখে প্রবাসীদের কাছ থেকে নগদ টাকা এবং দুটি মোবাইল ছিনিয়ে নেয়। তবে হাইকমিশনারসহ দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীরা অক্ষত আছেন। বুধবার (২ জুন) দুপুর ২টার দিকে এই ডাকাতির ঘটনা ঘটে।

দূতাবাস সূত্রে জানা যায়, নিয়মিত অফিস চলাকালীন সময়ে কয়েকজন ডাকাত দূতাবাসের সেবা গ্রহীতাদের ওয়েটিংয় রুমে ঢুকে পড়ে। সেখানে অপেক্ষারত প্রবাসীদের অস্ত্রের মুখে জিম্মি করে ১৩ হাজার রেন্ড (স্থানীয় মুদ্রায়) এবং দুইটি মোবাইলফোন ছিনিয়ে নিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে।

ডাকাতির ঘটনা বুঝতে পেরে তৎক্ষণাৎ দূতাবাস থেকে পুলিশে খবর দেওয়া হয়। ঘটনাস্থল পরিদর্শন করে পুলিশ ডাকাতির আলামত সংগ্রহ করেছে। ডাকাতির ঘটনায় দূতাবাসের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। পুরো ঘটনা লিখিত আকারে ডিজি এডমিনিস্ট্রেশন, ঢাকা এবং ডিজি আফ্রিকায় পাঠানো হয়েছে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ডাকাত দল দূতাবাসের মূল ভবনে প্রবেশ করতে পারেনি। দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীরা অক্ষত আছেন।

দেশটিতে দীর্ঘদিন বসবাসরত প্রবাসীরা জানান, এর আগে হাইকমিশনারের বাসভবন ‘বাংলাদেশ হাউজে’ ডাকাতির ঘটনা ঘটেছিল। তারা বলেন, করোনাকালীন সময়ে দক্ষিণ আফ্রিকায় চুরি ডাকাতির ঘটনার বহুগুণ বেড়ে গেছে।

এমএইচএস