পর্তুগালে আজ বৃহস্পতিবার (১৭ জুন) থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে ভ্রমণ প্রতিবন্ধকতা দূর করতে ইইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট ইস্যু করা হবে। বুধবার (১৬ জুন) পর্তুগিজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পোর্টাল (https://www.sns24.gov.pt/) থেকে তিন ধরনের ইইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট পাওয়া যাবে। ভ্যাকসিন সার্টিফিকেট - যা প্রমাণ করবে যে বহনকারী ব্যক্তি করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন; টেস্ট সার্টিফিকেট - যা প্রমাণ করবে পিসিআর টেস্টে ব্যক্তির করোনা সংক্রমণ নেগেটিভ ফলাফল এসেছে; রিকভারি সার্টিফিকেট - যা প্রমাণ করবে ব্যক্তি ইতোপূর্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এবং তা থেকে আরোগ্য লাভ করেছেন।

এই সার্টিফিকেট গ্রহণ করার জন্য ব্যবহারকারীকে প্রথমে নির্বাচন করতে হবে কী ধরনের সার্টিফিকেট চান। পরবর্তী ধাপে তথ্য যাচাইয়ের পর তা ওই পোর্টাল থেকে ব্যবহারকারী ঠিকানায় ডাকযোগে অথবা ই-মেইলের মাধ্যমে গ্রহণ করা যাবে। এই ডিজিটাল সার্টিফিকেট আন্তঃসীমান্ত তথ্য যাচাইয়ের জন্য পর্তুগিজ এবং ইংরেজি ভাষায় লিপিবদ্ধ থাকবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত নির্দেশনা অনুসারে, সার্টিফিকেটটি ইউরোপীয় ইউনিয়নের সব দেশের পাশাপাশি আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে এবং সুইজারল্যান্ড ভ্রমণেও ব্যবহার করা যেতে পারে।

সার্টিফিকেশন ব্যবস্থাটি ইতোমধ্যে মোবাইল রিডিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইউরোপের অন্যান্য দেশের সিস্টেমের সঙ্গে পরীক্ষামূলক প্রক্রিয়াধীন রয়েছে। ইউরোপীয় কমিশনের রাষ্ট্রপতি উর্সুলা ভন ডের লেয়েন বুধবার পর্তুগালে আসার পর তার ডিজিটাল সার্টিফিকেট পরীক্ষামূলকভাবে পর্তুগাল সিস্টেমে পরীক্ষা করা হয়।

উল্লেখ্য, আগামী ১ জুলাই থেকে ইউরোপীয় ইউনিয়নে সিস্টেমটি কার্যকর হতে যাচ্ছে। তাই ইউরোপীয় ইউনিয়নের প্রতিটি দেশই প্রযুক্তিগত পরীক্ষা-নিরীক্ষার জন্য তা আগেই চালু করছে। পর্তুগাল ছাড়াও ইতোপূর্বে ফ্রান্স, জার্মানিসহ ১৩টি দেশ এই সার্টিফিকেট ইস্যু করা শুরু করেছে। এটি কার্যকর হলে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে বিশ্বের অন্যতম বৈশিষ্ট্য মণ্ডিত আন্তঃদেশীয় সেনজেনভুক্ত দেশগুলোর অবাধ চলাচল পুনরায় চালু করা সম্ভব হবে।

এসএসএইচ