কানাডার আলবার্টার ক্যালগারি শহরে ১২৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। তীব্র গরমের কারণে গত সোমবার থেকে দেশটির দক্ষিণ ও উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় ৬৯ জন মারা গেছেন

কানাডার স্থানীয় গণমাধ্যম ‌‘ক্যালগেরি হ্যারল্ড’ জানায়, মঙ্গলবার স্থানীয় সময় সাড়ে ৩টায় ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সোমবারই রেকর্ড তাপমাত্রার ধারণা করা হয়েছিল। কানাডার পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ওয়েবসাইট অনুসারে, ক্যালগরিতে মঙ্গলবারের আগে ১৮৯৬ সালে সর্বোচ্চ ৩৪.৪ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তাপমাত্রা আরও বাড়তে পারে।

এনভায়রনমেন্ট কানাডার জ্যেষ্ঠ জলবায়ুবিদ ডেভিড ফিলিপস বলেন, ‘মরুভূমির মতো গরম পড়ছে। কানাডা বিশ্বের দ্বিতীয় শীতলতম ও তুষারপাতপ্রবণ দেশ। আমরা তুষারঝড়ের সঙ্গে পরিচিত। এমন তীব্র গরমের সঙ্গে অভ্যস্ত নই। এখানের চেয়ে দুবাইয়ে তুলনামূলক কম গরম পড়ছে।’

রেকর্ডভাঙা তাপামাত্রার কারণে গরমে হাঁপিয়ে ওঠা কানাডাবাসীকে পুল ও আইসক্রিমের দোকনে ভিড় করতে দেখা গেছে। আবহাওয়াবিদরা বলছেন, উত্তর-পশ্চিমাঞ্চলের হিটওয়েভ মাত্র শুরু হয়েছে। সামনে তাপমাত্রা আরও বাড়বে।

তাপমাত্রা বৃদ্ধির কারণে ঘর থেকে অনেকেই বের হতে পারছেন না। কেউ আবার প্রয়োজন ছাড়া বাইরে যাচ্ছেন না। এই গরমে ছায়াযুক্ত স্থানে থাকার পাশাপাশি বেশি করে পানি পানের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কানাডার প্রবাস জীবনে এই প্রথম এই ধরনের তাপমাত্রা বৃদ্ধির অভিজ্ঞতায় সবাইকে অস্থির করে তুলেছে। বিশেষ করে এখানে জন্ম নেওয়া আমাদের ছেলেমেয়েদের কাছে এমন উচ্চ তাপমাত্রার আবহাওয়া নিতান্তই অস্বস্তিকর। কোভিড-১৯ এর মানসিক উদ্বিগ্নতার পাশাপাশি রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি জনজীবনের জন্য মোটেও সুখকর অভিজ্ঞতা নয়।

শীত ও তুষারপাতে অভ্যস্ত দেশ কানাডায় চলছে ভয়াবহ দাবদাহ। তীব্র গরমের কারণে গত সোমবার থেকে দেশটির দক্ষিণ ও উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় ৬৯ জন মারা গেছেন। পুলিশ বলছে, তারা ‘হঠাৎ করে’ মারা গেছেন। গরমে মারা যাওয়াদের বেশিরভাগই বয়োজ্যেষ্ঠ নাগরিক।

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের পুলিশ জানিয়েছে, সোমবার ও মঙ্গলবার, এই দুই দিনে তারা প্রায় ৭০ জনের মৃত্যুর কথা জানতে পেরেছে। তাদের অনেকেই বয়স্ক নাগরিক। মৃত্যুর কারণ হিসেবে চলমান তীব্র গরমই দায়ী বলে মনে করছেন তারা।

এদিকে কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে মঙ্গলবার। এদিন দেশটির ব্রিটিশ কলাম্বিয়ার লিটনে তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটা নিয়ে টানা তৃতীয় দিন দেশটিতে তাপমাত্র নতুন রেকর্ড করল।

এর আগে গত রোববার দেশটির ব্রিটিশ কলাম্বিয়ার এক গ্রামের তাপমাত্রা ছিল ৪৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সেদিন দেশটির ইতিহাসে এটিই ছিল সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

ওএফ