মালয়েশিয়ার অভিবাসন বিভাগের অভিযানে গত ছয় মাসে ৯ হাজার ২০০ অভিবাসী গ্রেফতার হয়েছেন। সংশ্লিষ্ট বিভাগ বলছে, চলতি বছরের প্রথম দিক থেকে ৮ জুলাই পর্যন্ত দেশব্যাপী ১৩ হাজার ১২৭ জনকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, এই সময়ে ২ হাজার ১১টি অভিযানে ৫৩ হাজার ১৯৫ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

সোমবার (১২ জুলাই) এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘এই সময়ে মোট ৯৯ জন নিয়োগকর্তাকে আটক করা হয়েছিল। নির্বাসিতদের মধ্যে ১০ হাজার ৪১ জন পুরুষ, ২ হাজার ২৬৬ জন নারী, ২৮৯ জন ছেলে এবং ১৪৪ জন মেয়ে রয়েছেন।’

বিভাগের পরিসংখ্যানের ভিত্তিতে খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, ২০২০ সালের ২১ ডিসেম্বর থেকে ৮ জুলাই বাস্তবায়িত পুনরুদ্ধার কর্মসূচির মাধ্যমে ৮০ জনকে ৮৬৫ জনকে নিজ দেশে ফিরিয়ে দেওয়া হয়েছে।

তিনি জানান, সোমবার সকালে পেরাক সুনগাই পেটানির ইয়ারা পার্কে একটি নির্মাণ প্রকল্পে অভিযান চালিয়ে আরও ৬৩ জন অভিবাসীকে আটক করা হয়। এদের মধ্যে মায়ানমার, ইন্দোনেশিয়া ও বাংলাদেশি রয়েছেন।

অভিযানে আটকরা সবাই অভিবাসন আইন ১৯৫৯/ ৬৩৩ এর ধারা (১) এবং একই আইনের ধারা ১৫ (১) এর অধীনে অপরাধ করেছে বলে প্রমাণিত হয়েছে।

এমএইচএস