ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আজহা সাদামাটাভাবে মঙ্গলবার (২০ জুলাই) ইতালিতে উদযাপন করা হয়েছে। প্রতিবারের মতো এবারও দেশটির জনবহুল এলাকা লারগো প্রেনেসতের খোলা মাঠে ঈদ উদযাপন করে বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীরা।

প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। পরে দ্বিতীয় জামাত সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে মুসল্লিদের উপস্থিতির উপর নির্ভর করে জামাতের সংখ্যা বাড়ানো হয়। তবে কোভিড-১৯ এর কারণে তেমন কোনো আনন্দমুখর পরিবেশ দেখা যায়নি। এমনকি জামাত শেষে কেউ কারো সঙ্গে আলিঙ্গন করতে পারেননি বিধিনিষেধের কারণে। তাছাড়া মঙ্গলবার কর্মদিবস থাকায় অনেকেই ঈদের জামাত আদায় করতে পারেননি।

প্রশাসনের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে জামাতগুলো শেষ করা হয়। লারগো প্রেনেসতে ছাড়াও বাংলাদেশি ব্যবসায়ী কেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিও খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে নামাজ আদায় করেন রোমে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. এরফানুল হক। রাজধানী রোমের বড় মসজিদ ছাড়াও ইতালির ভেনিস, আনকোনা, মোদেনাসহ আরও অনেক স্থানে ঈদের জামাত আদায় করেন প্রবাসী বাংলাদেশিরা।

জামাত শেষে প্রবাসী বাংলাদেশিরা বলেন, আমরা ইতালিতে সেই আগের মতো ঈদের আনন্দ অনুভব করতে পারি না। করোনা আমাদের জীবনযাত্রাকে সীমিত করে দিয়েছে। জামাত শেষে আলিঙ্গন করা যে আনন্দ সেটি আর সম্ভব হচ্ছে না করোনার কারণে। করোনামুক্ত পৃথিবী ফিরে না এলে আমরা হারানো ঈদের আনন্দ আর ফিরে পাব কি না জানিনা।

উল্লেখ্য, ঈদুল আজহায় বেশিরভাগ স্থানে দুটি করে জামাত অনুষ্ঠিত হয়েছে। আবার কোনো কোনো স্থানে তৃতীয় ও চতুর্থ জামাত হতে দেখা গেছে।

এসকেডি