মুশফিক, সাকিব ও তামিমদের সঙ্গে নিপু

পর্তুগাল জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় হিসেবে জায়গা করে নিয়েছেন প্রবাসী বাংলাদেশি সিরাজউল্লাহ খাদিম নিপু। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে মাল্টার বিপক্ষে পর্তুগালের হয়ে তার অভিষেক হয়। পর্তুগাল জাতীয় ক্রিকেট দলে ডাক পাওয়ার বিষয়টি তিনি জানিয়েছিলেন।

বাঁ হাতি মিডল অর্ডার ব্যাটসম্যান ও মিডিয়াম ফাস্ট বোলার নিপুর অভিষেক ম্যাচে পর্তুগাল ৬ উইকেটে জয় পায়। অভিষেক ম্যাচে ৩৩ বছর বয়সী নিপু ৪ ওভারে ২৮ রান দিয়ে দুই উইকেট নিয়ে ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

পর্তুগালের জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় নির্বাচিত হ‌ওয়ায় অভিনন্দনে ভাসছেন নিপু। তিনি সপরিবারে দীর্ঘদিন ধরে পর্তুগালে বসবাস করছেন। কর্মজীবনের পাশাপাশি ক্রিকেট খেলাও চালিয়ে যাচ্ছেন। ইতোপূর্বে তিনি অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের ক্লাবে খেলেছেন।

সিরাজউল্লাহ খাদিম নিপু

উল্লেখ্য, ২০০৫ সালে সিলেট বিভাগের হয়ে খেলে প্রথম শ্রেণীতে অভিষেক হয় সিরাজুল্লাহর। ১৭ বছর বয়সে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলেছিলেন। পরে ঢাকা প্রিমিয়ার লিগের বিভিন্ন দলের হয়েও খেলেছেন তিনি। এছাড়াও বাংলাদেশ অনূর্ধ্ব-১৭, ১৯ ও ২৩ দলের পাশাপাশি বাংলাদেশ ‘এ’ দলের জন্য নির্বাচিত হয়েছিলেন।

২০০৬ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছিলেন সিরাজুল্লাহ। বাংলাদেশের তারকা ক্রিকেটার মুশফিক, সাকিব ও তামিমদের সতীর্থ ছিলেন নিপু।

২০০৯ সালে হবিগঞ্জে খেলতে গিয়ে বাম চোখে বলের আঘাতে সব কিছু শেষ হয়ে যায় তার। এরপর অনেক চেষ্টা আর চিকিৎসায়ও কাজের কাজ কিছুই হয়নি। তারপর আর নিপুর খবর রাখেনি কেউই। শেষ পর্যন্ত তিনি চলে যান পর্তুগালে। আবারও মাঠে নেমেছেন স্বপ্ন পূরণে।

ওএফ