‘গণতান্ত্রিক রাজনৈতিক দল বলতে বিএনপিকেই বোঝায়। এই সেই বিএনপি, যার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ঘোষণায় মুক্তিকামী মানুষ পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। অথচ দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, সেক্টর কমান্ডার প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে অস্বীকার করে স্বাধীনতার ইতিহাস বিকৃতি করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে আওয়ামী লীগ সরকার।’

শুক্রবার (৩ সেপ্টেম্বর) বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

আমিরাত শাখা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল ছালাম তালুকদার আলোচনা সভায় সভাপতিত্ব করেন। সিনিয়র যুগ্ম সম্পাদক মোস্তফা মাহমুদ এবং সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম রুপুর যৌথ সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মীর হেলাল।

তারেক রহমান আগামীর রাষ্ট্র নায়ক উল্লেখ করে মীর হেলাল বলেন, মেজর জিয়ার প্রতিচ্ছবি তারেক রহমান। তিনি তার বাবার মতোই দেশ ও দেশের মানুষের স্বপ্ন বাস্তবায়নে দৃঢ় সংকল্পবদ্ধ। এ সময় তিনি দেশে আটকেপড়া প্রবাসীদের আমিরাতে ফেরত আসতে দেশের বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনে বিলম্ব করায় সরকারের সমালোচনা করে বলেন, আওয়ামী লীগ সরকার প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট কোনো কাজে আগ্রহ দেখায় না। আটকেপড়া ৫০ হাজার প্রবাসীর পরিবারের কথা একটি বারও চিন্তা করল না তারা।

ইউএই বিএনপির সভাপতি জাকির হোসেন ও সাধারণ সম্পাদক আব্দুল সালাম তালুকদারের নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে সরকারবিরোধী আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানিয়ে মোহাম্মদ রফিককে আহ্বায়ক ও মুজিবুল হক মঞ্জুকে সচিব করে ৩৭ সদস্যের দুবাই বিএনপির কমিটির নাম ঘোষণা করেন তিনি। তাদের দলের দুঃসময়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দেন।

সভায় প্রধান বক্তা হিসেবে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন ইউএই বিএনপির সভাপতি জাকির হোসেন। মোহাম্মদ এরশাদের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু করে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহ-সাংগঠনিক সম্পাদক সায়েদ আহমেদ রাসেল।

আরও বক্তব্য রাখেন- সহ সভাপতি আমিরুল ইসলাম এনাম চৌধুরী, আব্দুর রশিদ, মো. রফিক, যুগ্ম সম্পাদক আবদুল কুদ্দুস খালেদ, শহিদুল ইসলাম, এস এম ফারুক, সোলায়মান, নুর হোসেন সুমন, আবুধাবির বিএনপির সভাপতি ইসমাঈল হোসেন তালুকদার, আল আইন বিএনপির সভাপতি শওকত ওসমান, আজমান বিএনপির সভাপতি শাহানুর শাহীন, শারজাহ বিএনপি সভাপতি ইঞ্জিনিয়ার করিমুল হক, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক এস এম মোদাচ্ছেত শাহ, ফুজিরা বিএনপির সভাপতি সিরাজুল ইসলাম, রাস-আল খাইমাহ বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালেক, মুসাফফা বিএনপির সভাপতি রুহুল আমিন, দুবাই বিএনপির সদস্য সচিব মুজিবুল হক মঞ্জু, ইউএই বিএনপির মহিলা বিষয়ক সম্পাদিকা শামছুন নাহার স্বপ্না।

বক্তব্য রাখেন- আলাউদ্দিন, নাছির উদ্দিন চৌধুরী, আজিজুল ইসলাম কিরন, মো. সজীব খান, আতাউর রহমান আতা, আহম্মেদ হোসেন তালুকদার, আমিরুল ইসলাম টিপু, তছলিম উদ্দিন চৌধুরী, আবদুল আলিম সাইফুল, ফরিদ আহমেদ শাহিন, নীল রতন দাস, এরাশাদুল আলম, জামাল উদ্দিন, হুমায়ুন কবির সুমন, ছাত্রনেতা জাকারিয়া রাশেদ, সাহেদ, ভিপি ইলিয়াস, নাজিম উদ্দিন সোহেল, মোহাম্মদ তারেক প্রমুখ।

অনুষ্ঠানের শেষ অংশে বিএনপির আমিরাতের নয়টি সাংগঠনিক শাখার নেতাদের নিয়ে অতিথিরা কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন।

এসএসএইচ