গত বৃহস্পতিবার ক্যামেরন হাইল্যান্ডের রিংলেটের একটি খামারে বিদেশি শ্রমিকদের হোস্টেল পরিদর্শন করেন সারাভানান

মালয়েশিয়ার ক্যামেরন হাইল্যান্ডে কৃষি শিল্পের সঙ্গে সম্পৃক্ত শ্রমিকদের জন্য হোস্টেল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানন বলেন, নিয়োগকর্তা কিংবা মালিকদের নিবন্ধিত সব বৈধ বিদেশি কর্মীদের চলাফেরার উপর নজরদারি সহজ করতে এবং মানসম্মত বাসস্থান প্রদানের জন্য সিএলকিউতে রাখা হবে। ক্যামেরন হাইল্যান্ডস সিএলকিউ অন্যান্য এলাকার জন্য একটি রোল মডেল হবে। মানবসম্পদ মন্ত্রণালয় এ বিষয়ে পাহাং সরকারের সঙ্গে আলোচনা করবে। শুধুমাত্র বৈধ কাগজপত্রধারী শ্রমিকদের সিএলকিউয়ে থাকার অনুমতি দেওয়া হবে। অবৈধ শ্রমিকদের উপস্থিতি রোধ করারও এটি একটি উপায়।

তিনি বলেন, কোনো নিয়ন্ত্রণ ছাড়াই বিদেশি কর্মীদের সর্বত্র থাকতে দেওয়া যায় না। সিঙ্গাপুর এবং অন্যান্য দেশে এ ব্যবস্থা করা আছে।

নিয়োগকর্তাদের কাছ থেকে বিদেশি শ্রমিকদের চাহিদার বিষয়ে জানতে চাইলে সারাভানন বলেন, মন্ত্রণালয় এখনও তার অবস্থান বজায় রেখেছে। মাই ফিউচার জবস পোর্টালটি ২ লাখ চাকরির শূন্যস্থান পূরণের জন্য স্থানীয়দের নিয়োগের ক্ষেত্রে ব্যবহার করা হবে। বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীল না হয়ে এ সুযোগটি গ্রহণ করতে নিয়োগকর্তা এবং বেকারদের প্রতি আহ্বান জানান মানবসম্পদমন্ত্রী।

তিনি বলেন, বেশিরভাগ নিয়োগকর্তা এখন শ্রমিকের অভাবে উত্পাদন ২৫ শতাংশ কমিয়ে দিয়েছেন। কৃষি এবং বাগানের মতো অনেক খাতে শ্রমিকের ব্যাপক অভাব রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জাইনুদ্দিন কর্তৃক অবৈধদের নিয়োগকারী কারখানা বন্ধ করার জন্য যে প্রস্তাব দিয়েছেন সে বিষয়ে জানতে চাইলে সারভানন বলেন, এটি শিল্প মালিকদের জন্য একটি গুরুতর সংকেত, অবৈধ নিয়োগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

এর আগে গত বৃহস্পতিবার অভিযান পরিচালনা করে দুটি শ্রমিক কোয়ার্টারকে জরিমানা করে দেশটির প্রশাসন। সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ২৪ হাজার ৮১২ জন নিয়োগকর্তা এবং ১ লাখ ৩২ হাজার ৯৩১ জন শ্রমিকের কোয়ার্টারে তল্লাশি চলানো হয়।

এসকেডি